বন্যার্তদের পাশে বেওয়ারিশ ফাউন্ডেশন, ঘর সংস্কারে সহায়তা পেল ১০০ পরিবার

অর্থসহায়তার পাশপাশি বন্যাকবলিতদের ত্রাণসামগ্রী বিতরণ করেছে বেওয়ারিশ ফাউন্ডেশন। গতকাল বিকেলে মধ্যনগর থানা প্রাঙ্গণে
ছবি: প্রথম আলো

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার সাজনপুর গ্রামের বাসিন্দা জয়নব বিবি (৫০)। বন্যায় তাঁর ঘরের দুই দিকের বেড়া ধসে পড়েছে। ঘর থেকে বন্যার পানি নেমে গেলেও এখনো তিনি আশ্রয়কেন্দ্রে আছেন। কারণ টাকার অভাবে জয়নব বিবি তাঁর ঘর সংষ্কার করতে পারছিলেন না।

তবে জয়নব বিবির পাশে দাঁড়িয়েছে চট্টগ্রামের বেওয়ারিশ ফাউন্ডেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। জয়নব বিবি বলেন, গতকাল রোববার তিনি পাঁচ হাজার টাকা পেয়েছেন। এখন এই টাকা দিয়ে ঘর সংস্কার করে বাড়ি ফিরতে পারবেন।

জয়নব বিবির মতো ১০০টি পরিবারকে ঘর সংস্কারের জন্য অর্থসহায়তা দিয়েছে বেওয়ারিশ ফাউন্ডেশন। একই সঙ্গে তারা ৪০০ বন্যার্তকে ত্রাণসহায়তা, পোশাক ও ওষুধ দিয়েছে। মধ্যনগর থানা-পুলিশের সহযোগিতায় গতকাল দিনভর অর্থ ও ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। দুর্গম হাওর এলাকার মধ্যনগর উপজেলার বিভিন্ন গ্রামের মানুষ এই সহায়তা পেয়েছেন।

চট্টগ্রামের পুলিশ সদস্য (কনস্টেবল) শওকত হোসেন বেওয়ারিশ ফাউন্ডেশনের পরিচালক। তিনি বলেন, প্রবাসী ও উচ্চবিত্তরা ত্রাণ বিতরণ কার্যক্রমে সহায়তা করেছেন। সংগঠনের স্বেচ্ছাসেবী ও পুলিশের সহায়তায় গতকাল দিনভর তিনি ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করেন। এ সময় সেখানে সুনামগঞ্জের সহকারী পুলিশ সুপার (ধর্মপাশা সার্কেল) আলী ফরিদ আহমেদ, মধ্যনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জাহিদুল হক, স্থানীয় সমাজকর্মী আতিক ফারুকী প্রমুখ উপস্থিত ছিলেন।

ওসি জাহিদুল হক বলেন, বন্যায় অসংখ্য মানুষের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন ঘরবাড়ি সংস্কারের জন্য তাঁদের আর্থিক সহায়তার বেশি প্রয়োজন। বেওয়ারিশ ফাউন্ডেশনের সদস্যরা ঘুরে ঘুরে উপজেলার অন্তত ২০টি গ্রামের ক্ষতিগ্রস্ত ১০০ পরিবারকে আর্থিক সহায়তা দিয়েছেন। তবে শৃঙ্খলা ও নিরাপত্তার স্বার্থে থানা প্রাঙ্গণে এই সহায়তা বিতরণ করা হয়।