বরিশাল বিভাগে ২৪ ঘণ্টায় ১৫২ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪

করোনাভাইরাস
প্রতীকী ছবি

বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় (গতকাল মঙ্গলবার সকাল ৮টা থেকে আজ বুধবার সকাল ৮টা পর্যন্ত) করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা আবার কমেছে। গত ২৪ ঘণ্টায় ৯২০ জনের নমুনা পরীক্ষায় নতুন করে ১৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। আর এ সময়ে করোনায় একজন এবং করোনার উপসর্গে তিনজনের মৃত্যু হয়েছে। শনাক্তের হার নেমে হয়েছে ১৬ দশমিক ৫২। বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর থেকে আজ এসব তথ্য জানা গেছে।

এর আগের ২৪ ঘণ্টায় বিভাগে ৮৩১ জনের নমুনা পরীক্ষায় ১৫৮ জনের করোনা শনাক্ত হয়েছিল। শনাক্তের হার ছিল ১৯ দশমিক শূন্য ১। আর করোনায় পাঁচজন ও উপসর্গে তিনজন মারা যান।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া একজন বরিশালের বাসিন্দা। এ নিয়ে বিভাগে করোনায় মোট মৃত মানুষের সংখ্যা ৬৩৭। বিভাগে মৃত্যুহার ১ দশমিক ৪৮। তবে বরগুনায় মৃত্যুহার ২ দশমিক ৪৫।

উপসর্গ নিয়ে মারা যাওয়া তিনজন বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন ছিলেন। এখন পর্যন্ত উপসর্গ নিয়ে এই হাসপাতালে ৯৩৮ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে ১৪ জনের নমুনা পরীক্ষার ফলাফল এখনো পাওয়া যায়নি। গত ২৪ ঘণ্টায় বরিশাল জেলায় ৪৭, পটুয়াখালীতে ২২, ভোলায় ৫৮, পিরোজপুরে ৬, বরগুনায় ১২ ও ঝালকাঠিতে ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিভাগে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৪৩ হাজার ১০৩। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৪ হাজার ৬১৪ জন।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল বলেন, ১৫ দিন ধরেই বিভাগে সংক্রমণের হার কম। তবে তা নিয়ন্ত্রণে আসেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, সংক্রমণের হার টানা দুই সপ্তাহ ৫ শতাংশের মধ্যে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে বলে ধরা হয়। করোনার সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে হলে সাধারণ মানুষের স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই।