বাঁশখালীতে রাত ৮টার পর প্রচারণা চালানোয় জরিমানা, অটোরিকশা জব্দ

আদালত
প্রতীকী ছবি

চট্টগ্রামের বাঁশখালীতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে রাত আটটার পর মাইকে প্রচারণা চালানোর সময় উপজেলার সরল ইউনিয়ন পরিষদের (ইউপি) দুই সদস্য প্রার্থীকে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে মাইকিংয়ের কাজে ব্যবহৃত সিএনজিচালিত অটোরিকশাটি জব্দ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার রাতে বাঁশখালী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মাহমুদুল হাসান ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানা করেন। এ সময় সেখানে বাঁশখালী থানা-পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, নির্বাচনী বিধিবহির্ভূতভাবে মাইকে প্রচারণা চালানোর সময় দুই সদস্য প্রার্থীর প্রচারণায় ব্যবহৃত সিএনজিচালিত অটোরিকশা জব্দ করা হয়। পরে ওই দুই প্রার্থীকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। এর আগে বিকেলে গতকাল উপজেলার বাহারছড়া, কালীপুর, বৈলছড়ি, কাথারিয়া ইউনিয়নে অভিযান চালানো হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত ওই চার ইউপির চার সদস্য প্রার্থীকে আচরণবিধি লঙ্ঘনের দায়ে মোট ২০ হাজার টাকা জরিমানা করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান বলেন, আচরণবিধি মানাতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে। ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বিদ্রোহী প্রার্থী হওয়ায় বহিষ্কার

এদিকে বাঁশখালীতে দলের নির্দেশনা না মেনে ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হওয়ায় ১৫ জনকে দল থেকে সাময়িক বহিষ্কার করেছে আওয়ামী লীগ। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, গতকাল মঙ্গলবার রাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁদের স্থায়ী বহিষ্কার করতে কেন্দ্রে সুপারিশ পাঠানো হবে।

বহিষ্কৃত প্রার্থীরা হলেন পুকুরিয়া ইউপিতে আকতার হোসেন, সাধনপুরে আহছান উল্লাহ চৌধুরী ও এস এম সালাউদ্দিন কামাল, খানখানাবাদে জিয়াউল হক, বাহারছরায় বখতেয়ার উদ্দিন চৌধুরী ও রেজাউল করিম, কালীপুরে মোহাম্মদ নোমান, বৈলছড়িতে মোহাম্মদ মনচুর, কাথরিয়ায় জয়নাল আবেদীন চৌধুরী, শীলকূপে মিজান সিকদার, চাম্বলে ফজলুল কাদের, পুইছড়িতে রেজাউল আজিম চৌধুরী ও তারেকুর রহমান এবং ছনুয়ায় হারুনুর রশিদ ও মোহাম্মদ আলমগীর কবির।

মফিজুর রহমান বলেন, দলের কার্যকরী সংসদের সভার সিদ্ধান্ত অনুযায়ী ১৫ জনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। নৌকার বিরুদ্ধে যাঁরা অবস্থান নিচ্ছেন তাঁদের বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।