বাংলাদেশ-ভারত মিলনমেলা উপলক্ষে সাজল নাটোরের উত্তরা গণভবন ও রাজবাড়ি

সাংস্কৃতিক মিলনমেলা উপলক্ষে নাটোরের উত্তরা গণভবন ও রাজবাড়ী সাজানো হয়েছে
ছবি: প্রথম আলো

বাংলাদেশ-ভারত পঞ্চম সাংস্কৃতিক মিলনমেলা উপলক্ষে সাজানো হয়েছে নাটোরের উত্তরা গণভবন ও নাটোর রাজবাড়ি। কাল রোববার দিনব্যাপী এ দুটি ঐতিহাসিক স্থাপনায় দুই দেশের শিল্পীরা নাচ-গান পরিবেশন করবেন। দুই দেশের মন্ত্রী ও বিশিষ্টজনদের নিয়ে আলোচনা সভাও হবে। বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে ফ্রেন্ডস অব বাংলাদেশ ও নাটোর জেলা প্রশাসন এই অনুষ্ঠানের আয়োজন করেছে।

জেলা প্রশাসন ও আয়োজক সংগঠন–সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, মিলনমেলা উপলক্ষে ইতিমধ্যে ভারতীয় ৩১ জন অতিথি গতকাল শুক্রবার রাজশাহী শহরে এসে পৌঁছেছেন। আজ শনিবার আরও কয়েকজন অতিথি রাজশাহীতে আসবেন। আগামীকাল রোববার সকালে তাঁরা প্রথমে রাজশাহীর পুঠিয়ার রাজবাড়ি পরিদর্শন করবেন। পরে তাঁরা নাটোর রাজবাড়ি ও উত্তরা গণভবনে আসবেন।

আজ দুপুরে উত্তরা গণভবন ও নাটোর রাজবাড়িতে গিয়ে দেখা যায়, ভবন দুটিকে বর্ণিল সাজে সাজানো হচ্ছে। ভাঙা রাস্তাঘাট সংস্কার করা হচ্ছে। সড়কের দুই পাশে ভারতের বিশিষ্টজনদের ছবিসংবলিত তোরণ ও ব্যানার স্থাপন করা হয়েছে। উত্তরা গণভবন ও রাজবাড়ির প্রবেশপথ ও স্থাপনাসমূহ ঘষেমেজে নতুন রঙের প্রলেপ দেওয়া হচ্ছে। ফুলের বাগানগুলোর শোভাবর্ধন করা হয়েছে। অনুষ্ঠানকে কেন্দ্র করে দুই দিনের জন্য উত্তরা গণভবনে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে।

মিলনমেলা উদ্‌যাপন কমিটির প্রধান তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, ‘ভারত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। তাদের সঙ্গে বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই সাংস্কৃতিক মিলনমেলার আয়োজন করা হয়েছে। মিলনমেলা সফল করতে জেলা প্রশাসন ও আয়োজক সংগঠন সব ধরনের প্রস্তুতি নিয়েছে। আশা করছি মিলনমেলা উৎসবমুখর ও সার্থক হবে।’