বাজার পরিদর্শকের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত ধোঁয়াশায়

বাজার পরিচ্ছন্ন করার কথা বলে ব্যবসায়ীদের উঠিয়ে দেওয়া হয়। পরে এক রাতে নতুনদের বসতে দেওয়া হয়।

ময়মনসিংহ নগরের মেছুয়া বাজারে পুরোনো ক্ষুদ্র ব্যবসায়ীদের উচ্ছেদ করে ঘুষের বিনিময়ে নতুন ব্যবসায়ীদের বসানোর অভিযোগ ওঠার পর বিষয়টি তদন্তে কমিটি করেছিল সিটি করপোরেশন। সেই তদন্ত প্রতিবেদন নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। সিটি করপোরেশনের বাজার পরিদর্শক খন্দকার জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগে গত ১১ এপ্রিল তদন্ত শুরু করে ওই কমিটি। দ্রুত প্রতিবেদন জমা দেওয়ার কথা থাকলেও দেড় মাস পরও তদন্ত প্রতিবেদন সম্পর্কে স্পষ্ট কিছু জানাচ্ছে না সিটি করপোরেশন।

ময়মনসিংহের সবচেয়ে বড় পাইকারি ও খুচরা বাজার হচ্ছে মেছুয়া বাজার। এ বাজারের পালিকা শপিং সেন্টার মোড় থেকে জিলাপি পট্টি পর্যন্ত সড়কের ফুটপাতের দুই পাশে ৫০ বছর ধরে ভাসমান দোকান বসিয়ে সবজি ও মুরগির দোকান চালাতেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। গত মার্চ মাসে বাজার পরিচ্ছন্ন করার কথা বলে ব্যবসায়ীদের উঠিয়ে দেওয়া হয়। পরে এক রাতে ওই সব ব্যবসায়ীর চৌকি সরিয়ে দিয়ে নতুন করে চৌকি বসিয়ে নতুন ব্যবসায়ীদের বসতে দেওয়া হয়। এ ঘটনার পর উচ্ছেদ হওয়া পুরোনো ব্যবসায়ীরা ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়রের কাছে বাজার পরিদর্শক খন্দকার জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে অভিযোগ করেন। অভিযোগে বলা হয়, বাজার পরিদর্শক জাহাঙ্গীর আলম নতুন ব্যবসায়ীদের কাছ থেকে কয়েক লাখ করে টাকা ঘুষ নিয়েছেন। পরে এ অভিযোগ তদন্তে কমিটি গঠন করে সিটি করপোরেশন।

তিন সদস্যের তদন্ত কমিটির প্রধান সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আরিফুর রহমান। গতকাল মঙ্গলবার সিটি করপোরেশন কার্যালয়ে গিয়ে আরিফুর রহমানের সঙ্গে কথা হয়। তিনি এ তদন্তের বিষয়ে প্রথম আলোকে বলেন, বিষয়টি (তদন্ত) নিয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। তদন্ত প্রতিবেদনে অভিযোগ প্রমাণিত হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়ে জানাতে পারবে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী মুঠোফোনে বলেন, ‘বাজার পরিদর্শকের বিরুদ্ধে ওই তদন্ত প্রতিবেদন এখনো আমরা পাইনি। প্রতিবেদন পেলে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

গতকাল সিটি করপোরেশনের বাজার শাখায় গিয়ে খন্দকার জাহাঙ্গীর আলমকে পাওয়া যায়নি। নাম প্রকাশ না করার শর্তে সিটি করপোরেশনের এক কর্মচারী বলেন, মেছুয়া বাজারে আবারও আগের কিছু ব্যবসায়ীকে বসতে দেওয়া হয়েছে। পাশাপাশি বাজার পরিদর্শক জাহাঙ্গীর আলমকে দায়িত্ব পালন থেকে বিরত রাখা হয়েছে। তবে তদন্তের পরিপ্রেক্ষিতে লিখিতভাবে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

মেছুয়া বাজারের একাধিক ক্ষুদ্র ব্যবসায়ী বাজার পরিদর্শকের এ দুর্নীতির সুষ্ঠু তদন্ত ও প্রতিবেদন প্রকাশ করার দাবি জানান। পাশাপাশি তাঁরা বাজার পরিদর্শকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানান।