বিএনপির আমল ছিল আইয়ামে জাহেলিয়ার যুগ: মতিয়া চৌধুরী

শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় শিক্ষার্থীদের মধ্যে নগদ অর্থসহায়তা বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন সংসদ সদস্য মতিয়া চৌধুরী। আজ দুপুরে উপজেলার সুলফিকুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে
ছবি: প্রথম আলো

বিএনপির আমল ছিল আইয়ামে জাহেলিয়ার যুগ আর আওয়ামী লীগের শাসনামলে দেশ আলোর পথের অভিযাত্রী হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক কৃষিমন্ত্রী ও শেরপুর-২ (নকলা-নালিতাবাড়ী) আসনের সংসদ সদস্য মতিয়া চৌধুরী।

আজ বুধবার দুপুরে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার শিক্ষার্থীদের মধ্যে সৌরবাতি, বৈদ্যুতিক পাখা ও অর্থসহায়তা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মতিয়া চৌধুরী এ মন্তব্য করেন। উপজেলার রাজনগর সুলফিকুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মতিয়া চৌধুরী বলেন, ‘আজকে শিক্ষাদীক্ষায় নারীর ক্ষমতায়নসহ সবকিছুতেই বাংলাদেশ এগিয়ে। আজ বলতে পারি, বিএনপির আমল ছিলে এ দেশের আইয়ামে জাহেলিয়ার যুগ। আর আওয়ামী লীগের আমলে আলোর পথের অভিযাত্রী হয়েছে বাংলাদেশ। আজকে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আমরা দায়িত্ব নেওয়ার দুই বছরের মধ্যেই খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, ‘৪০ মেট্রিক টন খাদ্যঘাটতি নিয়ে আমরা ১৯৯৬ সালে সরকার গঠন করেছিলাম। বিদ্যুতের আলোই বলেন আর শিক্ষার আলোই বলেন। বিএনপির যুগ ছিল অন্ধকার যুগ আর আওয়ামী লীগের যুগ আলোর পথের অভিযাত্রীর যুগ। পৃথিবীর কয়টা দেশ বিনা পয়সায় বই দেয়? বিএনপি কি বিনা পয়সায় বই দিয়েছে? তারা বিদেশে টাকা পাঠালে বিনা পয়সায় বই দেবে কীভাবে? বইয়ের সঙ্গে তাদের তো কোনো সম্পর্ক নেই।’

মতিয়া চৌধুরী দিনব্যাপী উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভার ১৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের তৃতীয় শ্রেণির ২ হাজার ২২০ জন শিক্ষার্থীর মধ্যে বৈদ্যুতিক পাখা, চতুর্থ শ্রেণির ২ হাজার ৭২ জন শিক্ষার্থীকে সৌরবাতি, মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসার ৫৩০ জন শিক্ষার্থীকে নগদ এক হাজার টাকা করে আর্থিক অনুদান দেন। এ ছাড়া ১০৪টি ধর্মীয় প্রতিষ্ঠানে নগদ তিন হাজার টাকা ও এক বান্ডিল করে টিন বিতরণ করেন।

এ সময় সহকারী পুলিশ সুপার (এএসপি) আফরোজা নাজনীন, সহকারী কমিশনার (ভূমি) সঞ্চিতা বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ফজলুল হক, পৌর মেয়র আবু বাক্কার সিদ্দিকসহ সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা ও আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

নকলা উপজেলায় শিক্ষার্থীদের মধ্যে সৌরবাতি ও বৈদ্যুতিক পাখা বিতরণ করেন মতিয়া চৌধুরী। আজ উপজেলার বারমাইসা উচ্চবিদ্যালয় মাঠে
ছবি: প্রথম আলো

এর আগে নকলা উপজেলার বারমাইসা উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে উরফা ইউনিয়নের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ি মাদ্রাসার মেধাক্রমানুসারে তৃতীয় ও চতুর্থ শ্রেণির প্রথম ১০ জন শিক্ষার্থীর মধ্যে সৌরবাতি ও বৈদ্যুতিক পাখা এবং এসএসসি ও সমমান নির্বাচনী পরীক্ষায় মেধাক্রমানুসারে প্রথম ১০ জন শিক্ষার্থীর মধ্যে মাথাপিছু ১ হাজার টাকা আর্থিক অনুদান দেন তিনি।

ওই অনুষ্ঠানে মতিয়া চৌধুরী বলেন, ‘যখন মন্ত্রী ছিলাম, তখন মন্ত্রী হিসেবে কখনো অতিরিক্ত বরাদ্দ নিইনি। কোনো এলাকার উন্নয়নে বাধা হয়ে দাঁড়াইনি। যখন যা সহায়তা পেয়েছি, ন্যায্যতার ভিত্তিতে আপনাদের মধ্যে বিতরণের চেষ্টা করেছি। সংসদ সদস্য হিসেবে এখনো তাই করি।’ তিনি আবারও নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহ্বান জানান।