বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পদ থেকেও তৈমুরকে প্রত্যাহার

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী তৈমুর আলম খন্দকার
ছবি: প্রথম আলো

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে স্বতন্ত্র মেয়র পদপ্রার্থী তৈমুর আলম খন্দকারকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা পদ থেকে প্রত্যাহার করা হয়েছে।

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজ সোমবার প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেন। এর আগে গত ২৫ ডিসেম্বর নারায়ণগঞ্জ জেলা বিএনপির পদ থেকেও তৈমুর আলমকে প্রত্যাহার করা হয়।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

প্রত্যাহারের কারণ জানতে চাইলে আবদুস সালাম প্রথম আলোকে বলেন, এই সরকারের অধীন জাতীয় কিংবা স্থানীয় কোনো নির্বাচনেই বিএনপি অংশ নিচ্ছে না। তৈমুর আলম দলীয় পদ ব্যবহার করে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। নির্বাচন বিষয়ে দলের স্পষ্ট অবস্থান হলো, বিএনপি এই নির্বাচনে নেই। এই প্রত্যাহার আদেশ তারই প্রমাণ। নির্বাচনে তৈমুর আলমের থাকা না থাকার সঙ্গে বিএনপির কোনো সম্পর্ক নেই।

নারায়ণগঞ্জের জেলা ও মহানগর বিএনপির নেতারা যেন নির্বাচনে অংশ না নেন, সে বিষয়ে দল থেকে তাঁদের নির্দেশনা দেওয়া হয়েছিল উল্লেখ করেন আবদুস সালাম। তিনি বলেন, দলীয় নির্দেশ উপেক্ষা করে কেউ তৈমুর আলমের প্রচারণায় অংশ নিলে দল তাঁদের বিষয়েও অবস্থান নেবে। পদ-পদবি নিয়ে কেউ দলের বাইরে গিয়ে নির্বাচনে অংশ নিতে পারেন না বলেও তিনি মন্তব্য করেন।

এ বিষয়ে কথা বলতে তৈমুর আলমের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি কল ধরেননি। তাঁর ভাই নারায়ণগঞ্জ মহানগর যুবদলের সাবেক আহ্বায়ক মাকসুদুল আলম প্রথম আলোকে বলেন, প্রত্যাহারের কোনো চিঠি তাঁদের হাতে আসেনি। তৈমুর আলম নির্বাচনী প্রচারণায় ব্যস্ত।

তৈমুর আলম খন্দকার নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাবেক আহ্বায়ক। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে তিনি হাতি প্রতীক নিয়ে স্বতন্ত্রভাবে নির্বাচনের মাঠে আছেন। এই নির্বাচনে জেলা আওয়ামী লীগের সহসভাপতি সেলিনা হায়াৎ আইভী নৌকা প্রতীক নিয়ে মেয়র পদে নির্বাচন করছেন।