‘বিদ্রোহী’ প্রার্থী না হতে অঙ্গীকারনামায় স্বাক্ষর

নড়াইলের লোহাগড়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের নয়জন মনোনয়ন চেয়েছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। তবে দল যাঁকে মনোনয়ন দেবে, তাঁকে বাকিরা সমর্থন দেবেন বলে অঙ্গীকার করেছেন। এমনকি ‘বিদ্রোহী’ প্রার্থী হবেন না বলে অঙ্গীকারনামায় স্বাক্ষর করেছেন।

লোহাগড়া পৌরসভায় মেয়র পদে নির্বাচন উপলক্ষে এক বিশেষ বর্ধিত সভায় নেতারা এ সিদ্ধান্ত নেন বলে জানা গেছে। লোহাগড়া পৌর আওয়ামী লীগ এ সভার আয়োজন করে। গতকাল সোমবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত পৌর আওয়ামী লীগ কার্যালয়ে এ সভা হয়। পরে লোহাগড়া ডাকবাংলোয় সন্ধ্যা থেকে রাত আটটা পর্যন্ত আরেক দফা রুদ্ধদ্বার বৈঠক চলে। সভায় সভাপতিত্ব করেন লোহাগড়া পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী বনি আমিন ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন।

দলীয় সূত্রে জানা গেছে, মেয়র পদে দলীয় মনোনয়ন চেয়েছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি শিকদার আজাদ রহমান, সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল করিম ও সদস্য লিপি খানম, লোহাগড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুন্সি আলাউদ্দীন, সাধারণ সম্পাদক সৈয়দ মশিয়ূর রহমান, সহসভাপতি আশরাফুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক এ এম আবদুল্লাহ ও সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আকরাম আলী এবং যুবলীগের নেতা মো. মহাসীন উদ্দীন।

জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস সভায় বলেন, মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় সেই প্রার্থীর পক্ষে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচন করতে হবে। নেত্রীর দেওয়া মনোনয়নকে অসম্মান করে দলের কেউ স্বতন্ত্র প্রার্থী হলে তাঁকে দল থেকে বহিষ্কার করা হবে।

সভায় উপস্থিত একাধিক ব্যক্তি বলেন, দলের জ্যেষ্ঠ নেতার সিদ্ধান্ত মনোনয়নপ্রত্যাশীরা মেনে নেন। দলের প্রার্থীর পাশাপাশি স্বতন্ত্র (বিদ্রোহী) প্রার্থী না হওয়ার লিখিত অঙ্গীকার করেন। মনোনয়নপ্রত্যাশীরা বলেন, দল যাঁকে মনোনয়ন দেবে, তাঁরা তাঁর সঙ্গে কাজ করবেন।

সভায় আরও উপস্থিত ছিলেন নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নিজাম উদ্দিন খান, সহসভাপতি সৈয়দ আইয়ুব আলী ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাসেদুল বাসার, লোহাগড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শিকদার আবদুল হান্নান প্রমুখ।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. ওয়ালিউল্লাহ বলেন, ২ নভেম্বর লোহাগড়া পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ হবে ইভিএমের মাধ্যমে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৯ অক্টোবর, বাছাই ১১ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ অক্টোবর।