বিলকিসের স্বপ্ন পুড়ে অঙ্গার

আগুনে পুড়ে যাওয়া বিলকিস বেগমের গোয়ালঘর
ছবি: সংগৃহীত

বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে নেওয়া ঋণের টাকায় দুটি এঁড়ে গরু কিনেছিলেন বিলকিস বেগম (৪০)। সন্তানের মতো করে লালন–পালন করে বড় করে তুলছিলেন। গরু দুটি নিয়ে বুনছিলেন অনেক স্বপ্ন। মাঝরাতের আগুনে পুড়ে গেছে গরু দুটি; অঙ্গার হয়ে গেছে বিলকিসের স্বপ্ন।

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার সদর ইউনিয়নের হাতিভাঙ্গা গ্রামের রিফুজি পাড়ায় বিলকিসের বাড়ি। গতকাল বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে মশা তাড়ানোর কয়েল থেকে তাঁর গোয়ালঘরে আগুন লেগে যায়। এতে পুড়ে যায় প্রায় দেড় লাখ টাকা মূল্যের গরু দুটি।

প্রতিবেশীদের বরাতে জানা যায়, ছয় মাস আগে আকস্মিকভাবে মারা যান বিলকিস বেগমের স্বামী আবু তাহের। সেই থেকে বিলকিস দুই সন্তানকে নিয়ে বিপাকে পড়েন। চুল প্রক্রিয়াজাতকরণের একটি প্রতিষ্ঠানের শ্রমিক হিসেবে কাজ করে কোনোরকম সংসার চালান তিনি। সংসারে স্বচ্ছলতা আনতে একটি বেসরকারি উন্নয়ন সংস্থা থেকে ঋণ নিয়ে গরুর কিনে লালন-পালন করছিলেন বিলকিস।

বিলকিস বলেন, গত কয়েক দিন ধরে মশার উপদ্রব বেড়ে যাওয়ায় রাতের বেলা গোয়ালঘরে মশার কয়েল জ্বালাতে হয়। গতকাল রাতে জ্বলন্ত মশার কয়েল থেকে গোয়ালঘরের পাটকাঠির বেড়াতে আগুন লেগে যায়। এরপর তা ছড়িয়ে পড়ে এবং পুরো গোয়ালঘর পুড়ে ছাই হয়ে যায়। সেই সঙ্গে অঙ্গার হয়ে যায় দুটি গরু।

খবর পেয়ে দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলী বিলকিসের বাড়ি পরিদর্শনে আসেন। ক্ষতিগ্রস্ত নারীর হাতে তাৎক্ষণিকভাবে পাঁচ হাজার টাকা তুলে দেন তাঁরা। হজরত আলী প্রথম আলোকে বলেন, হতদরিদ্র নারী গরু দুটিকে হারিয়ে এখন নিঃস্ব। ইউনিয়ন ও উপজেলা পরিষদ থেকে সাধ্যমতো তাঁকে সহযোগিতা করা হবে। সেই সঙ্গে সামর্থ্যবানদের এ নারীর সহযোগিতায় এগিয়ে আসার অনুরোধ করেন তিনি।