বিশ্ববাজারে বাংলাদেশের আম পৌঁছে দিতে কাজ করছে সরকার: খাদ্যমন্ত্রী

নওগাঁর সাপাহারে নিরাপদ আম উৎপাদন, সংগ্রহ ও বাজারজাতকরণ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার
ছবি: প্রথম আলো

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, একসময় চাষাবাদের বাইরে থাকা নওগাঁর উঁচু বরেন্দ্র অঞ্চল পোরশা ও সাপাহার এখন প্রচুর আম চাষ হচ্ছে। দেশের আমের বড় বাজার এখন নওগাঁ। অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে দেশের বিভিন্ন অঞ্চলে উৎপাদিত আম বিশ্ববাজারে পৌঁছে দিতে কাজ করছে সরকার। আজ শুক্রবার সকালে সাপাহার উপজেলা পরিষদ মিলনায়তনে নিরাপদ উপায়ে আম উৎপাদন, সংগ্রহ, পাকানো, পরিবহন ও বাজারজাতকরণ বিষয়ে দিনব্যাপী জনসচেতনতামূলক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘আমাদের উদ্দেশ্য, সুস্থ–সুন্দর ও মেধাবী জাতি গঠন। সেই লক্ষ্যে সরকার নিরাপদ খাদ্য আইন প্রণয়ন করা হয়েছে। এর ধারাবাহিকতায় আমচাষিদের নিরাপদ উৎপাদন, বাজারজাতকরণ ও সংরক্ষণ বিষয়ে সচেতন করা হচ্ছে। যাতে তাঁরা দেশে ও দেশের বাইরের ভোক্তাদের নিরাপদ আম পৌঁছে দিতে পারেন।’ এ সময় তিনি নিরাপদ খাদ্য গ্রহণে ভোক্তাদের সচেতন হওয়ার আহ্বান জানান।

আমচাষিদের উদ্দেশে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, কর্মশালায় লব্ধ জ্ঞান অন্যদের মধে৵ ছড়িয়ে দিতে হবে। একেকজন প্রশিক্ষণপ্রাপ্ত কৃষককে প্রশিক্ষকের ভূমিকা পালন করতে হবে। কর্মশালার প্রশিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, আমচাষিরা যে ভাষায় সহজে বুঝতে পারেন, সে ভাষায় বোধগম্য করে তাঁদের প্রশিক্ষণ দিতে হবে। আর সেটি করতে পারলে প্রশিক্ষণের উদ্দেশ্য সহজ হবে।

দেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোনো বিকল্প নেই উল্লেখ করে সাধন চন্দ্র বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা চিরস্মরণীয় হয়ে থাকবেন। তাঁর বিকল্প কোনো নেতা নেই। আর আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দল দেশের উন্নয়ন করতে পারবে না।

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল্যাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুল কাইউম সরকার। অন্যদের মধ্যে বক্তব্য দেন সাপাহার উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্জাহান হোসেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (খাদ্য ভোগ ও ভোক্তা অধিকার) রেজাউল করিম, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক মঞ্জুর মোর্শেদ আহমেদ, নওগাঁ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সামশুল ওয়াদুদ, জেলা নিরাপদ খাদ্য অফিসার চিন্ময় প্রামাণিক প্রমুখ।