ব্যাংক থেকে বীর মুক্তিযোদ্ধার ভাতার লক্ষাধিক টাকাসহ ব্যাগ চুরি

পটুয়াখালী জেলার মানচিত্র

পটুয়াখালীর বাউফল উপজেলা পরিষদের ফটকের সামনের সোনালী ব্যাংক লিমিটেডের স্থানীয় শাখার মধ্য থেকে আবদুল মোতালেব হাওলাদার (৭০) নামের একজন বীর মুক্তিযোদ্ধার ভাতার ১ লাখ ১৫ হাজার টাকাসহ ব্যাগ চুরি হয়েছে।

আজ সোমবার বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। চুরির ঘটনাটি ব্যাংকের ক্লোজড সার্কিট টেলিভিশন (সিসিটিভি) ক্যামেরায় ধরা পড়লেও চোরকে শনাক্ত করা যায়নি।

বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব হাওলাদার বলেন, ব্যাংকের ক্যাশ কাউন্টার থেকে টাকা তুলে তিনি একটি ব্যাগের মধ্যে রাখেন। এরপর ব্যাগটি ব্যাংকের মধ্যে একটি চেয়ারে রেখে একটি কাগজ নিয়ে ব্যাংকের এক কর্মকর্তার কাছে যান। একটু পরে এসে দেখেন, টাকার ব্যাগটি নেই।

সিসিটিভি ক্যামেরার ফুটেজে মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব হাওলাদারের কথার সঙ্গে মিল পাওয়া গেছে। এতে দেখা যায়, তিনি যখন একটি কাগজ নিয়ে এক কর্মকর্তার কাছে যান, তখন এক ব্যক্তি টাকার ব্যাগটি নিয়ে সটকে পড়েন।

এর আগে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির বাউফল উপজেলা শাখার সাবেক সভাপতি মো. শাহাবুদ্দিন আহম্মেদ মিয়া ওই ব্যাংক থেকে টাকা উত্তোলন করার পর তা চুরি হয়ে যায়।

কয়েকজন গ্রাহক অভিযোগ করেন, সোনালী ব্যাংক বাউফল শাখায় এ ধরনের একাধিক ঘটনা ঘটেছে। ব্যাংক কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেওয়ায় এসব ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। প্রতারক চক্রের সঙ্গে ব্যাংকসংশ্লিষ্ট ব্যক্তিদের কারও যোগসূত্র থেকে থাকতে পারে।

সোনালী ব্যাংক লিমিটেডের বাউফল শাখার ব্যবস্থাপক মো. সোলায়মান হায়দার বলেন, এ–জাতীয় ন্যক্কারজনক ঘটনার সঙ্গে ব্যাংকসংশ্লিষ্ট কারও জড়িত থাকার প্রশ্নই আসে না। সিসিটিভি ক্যামেরায় দেখা গেছে, টাকার ব্যাগটি একটি চেয়ারের ওপর রেখে যাওয়ার সঙ্গে সঙ্গেই এক ব্যক্তি সেটি নিয়ে চলে যান। সম্ভবত ওই ব্যক্তি কোনো প্রতারক চক্রের অভিজ্ঞ সদস্য।

এক প্রশ্নের জবাবে সোলায়মান হায়দার বলেন, ব্যাংকে সব শ্রেণি-পেশার মানুষ লেনদেন করেন। কে ভালো আর কে খারাপ, তা যাচাই করে ব্যাংকে ঢোকানো সম্ভব নয়। যাঁরা টাকা নিতে আসেন, তাঁদের বেশি সতর্ক থাকতে হবে।

বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আল মামুন বলেন, সিসিটিভি ক্যামেরার ফুটেজ দেখে চোরকে শনাক্তের চেষ্টা চলছে।