default-image

সিলেটের প্রয়াত গণসংগীতশিল্পী ভবতোষ চৌধুরীর নবম মৃত্যুদিবস উপলক্ষে ১৬ দিনব্যাপী ‘ভবমেলা’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে শুরু হওয়া অনলাইনভিত্তিক এ কর্মসূচি টানা পালিত হবে। কর্মসূচিতে শিল্পীর লেখা ও সুর করা গান পরিবেশনা, আলোচনা ও স্মৃতিচারণা হবে।

১৯ নভেম্বর ভবতোষ চৌধুরীর নবম মৃত্যুদিবস। আজ উদ্বোধনী দিনে রাত আটটা থেকে অনুষ্ঠান শুরু হয়। এর পরের দিনগুলোতে অনুষ্ঠান ৯টা থেকে হবে। অনুষ্ঠানের আয়োজন করেছে গণসংগীতশিল্পী কমরেড ভবতোষ চৌধুরী স্মৃতি পরিষদ। গুরুস মিউজিক্যাল স্টুডিও ও গণসংগীতশিল্পী কমরেড ভবতোষ চৌধুরী স্মৃতি পরিষদের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে প্রতিদিন সরাসরি এ অনুষ্ঠান সম্প্রচারিত হবে।

এতে সিলেটসহ দেশ-বিদেশের প্রখ্যাত শিল্পী, বাউল, গবেষক ও বামধারার রাজনীতিবিদেরা অংশ নেবেন। পুরো অনুষ্ঠানের সমন্বয়ক হিসেবে রয়েছেন শিল্পী অংশুমান দত্ত, বিপাশা চৌধুরী ও গুরুপ্রসাদ দেবাশীষ। সমাপনী পর্বে অনুষ্ঠানের শেষ দিন ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত গণসংগীতশিল্পী শুভেন্দু মাইতি ও শুভপ্রসাদ নন্দী মজুমদারের উপস্থিত থাকার কথা রয়েছে।

বিজ্ঞাপন

আয়োজকেরা জানিয়েছেন, বর্তমান সামাজিক পরিস্থিতিতে মানবিক অবক্ষয় রোধে ভবতোষ চৌধুরীর মতো নিষ্ঠাবান, আদর্শবান ও মানবতাবাদী জীবনচরিতের চর্চা এবং তাঁদের পদাঙ্ক অনুসরণ করে তরুণ প্রজন্মের এগিয়ে চলা উচিত। সেটিকে মাথায় রেখে ভবমেলার পুরো আয়োজনের কর্মসূচি সাজানো হয়েছে। ২০১৬ সালের ২৩ নভেম্বর গণসংগীতশিল্পী কমরেড ভবতোষ চৌধুরী স্মৃতি পরিষদ আত্মপ্রকাশ করে। এর মূল লক্ষ্য ছিল তাঁর যাপিত জীবনের বিপ্লবী কর্মকাণ্ড, রচিত গণসংগীত ও স্মৃতি সংরক্ষণ করা।

গণসংগীতশিল্পী অংশুমান দত্ত আয়োজকদের পক্ষে জানান, করোনাভাইরাসের কারণে অনলাইনভিত্তিক আয়োজন করতে হচ্ছে। ১৬ দিনব্যাপী আয়োজনে সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও বিভিন্ন পেশাজীবী অঙ্গনের বিশিষ্টজনেরা যোগ দেবেন।

মন্তব্য পড়ুন 0