ভারতে পাচারকালে উদ্ধার নয়টি প্রাণী হস্তান্তর

সাতক্ষীরার বিভিন্ন সীমান্ত দিয়ে এক মাসে ভারতে পাচারের সময় নয়টি বন্যপ্রাণি উদ্ধার করে বিজিবি। আজ রোববার বেলা একটায় সাতক্ষীরার ৩৩ বিজিবির প্রধান কার্যালয়ে প্রাণীগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করেন বিজিবির অধিনায়ক লে.কর্নেল মোহাম্মদ আল মাহমুদ
ছবি: প্রথম আলো

বাংলাদেশ থেকে ভারতে পাচারকালে সাতক্ষীরার বিভিন্ন সীমান্ত থেকে নয়টি বন্য প্রাণী উদ্ধার করেছে বিজিবি। আজ বেলা একটার দিকে সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটালিয়নের প্রধান কার্যালয়ে প্রাণীগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

সাতক্ষীরা ৩৩ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আল মাহমুদ বলেন, চোরাকারবারীরা এসব বন্য প্রাণী সাতক্ষীরার বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতে পাচারের চেষ্টা করছিল। গত এক মাসে সীমান্তে বিজিবির নিয়মিত টহলকালে বন্য প্রাণীগুলো উদ্ধার করা হয়। তবে কোনো চোরাকারবারীকে তাঁরা আটক করতে পারেননি। বন্য প্রাণীগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। তাঁরা এগুলো সুন্দরবনে অবমুক্ত করবেন। উদ্ধার হওয়া প্রাণীগুলোর মধ্যে দুটি উদবিড়াল (ভোঁদড়), ছয়টি বিদেশি খরগোশ ও একটি ইগল পাখি রয়েছে।

আজ বেলা একটার সময় বিজিবির ৩৩ ব্যাটালিয়নের প্রধান কার্যালয়ে উদ্ধার করা প্রাণীগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করেন বিজিবি অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আল মাহমুদ। এ সময় বন বিভাগের পক্ষ থেকে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্চের বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন কর্মকর্তা সুলতান আহম্মেদ ও ফরেস্ট গার্ড দেলোয়ার হোসেন প্রাণীগুলো নিজেদের জিম্মায় নেন।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্চের বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশন কর্মকর্তা সুলতান আহম্মেদ জানান, হস্তান্তর করা প্রাণীগুলোর মধ্যে ছয়টি বিদেশি খরগোশ খুলনা বন্য প্রাণী কেন্দ্রে পাঠানো হয়েছে। উদবিড়াল দুটি কালই সুন্দরবনে অবমুক্ত করা হবে। তবে ইগল পাখি একটু অসুস্থ থাকায় চিকিৎসা দিয়ে সুস্থ করে পরে অবমুক্ত করা হবে।