ভারতে পাচারের সময় চৌগাছা সীমান্তে ৬ জন উদ্ধার, গ্রেপ্তার ২

শিশু ও মানবপাচার
প্রতীকী ছবি

যশোরের চৌগাছা উপজেলার সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময় নারী, শিশুসহ ছয়জনকে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। গতকাল রোববার রাতে উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের বড় আন্দুলিয়া মাঠ থেকে তাঁদের উদ্ধার করা হয়। এ সময় দুই মানব পাচারকারীকে গ্রেপ্তার করেছেন বিজিবির সদস্যরা।

গ্রেপ্তার দুই পাচারকারী হলেন উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়নের বড় আন্দুলিয়া গ্রামের জয়নাল মণ্ডলের ছেলে ইউনুস আলী (৩০) ও একই গ্রামের আলী কদরের জহুরুল ইসলাম (২৫)। পাচার হতে যাওয়া ব্যক্তিদের বাড়ি পাবনার আটঘরিয়া উপজেলা, যশোরের বাঘারপাড়া উপজেলা, বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলায়। এ ঘটনায় আজ সোমবার বিকেলে চৌগাছা থানায় মানব পাচার আইনে একটি মামলা করেছে বিজিবি।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, চৌগাছার আন্দুলিয়া ক্যাম্পের বিজিবি সদস্যরা গতকাল দিবাগত রাতে নিয়মিত টহল দিচ্ছিলেন। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে সুখপুকুরিয়া ইউনিয়নের আন্দুলিয়া সীমান্তের ২০০–৩০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে মাঠের মধ্য থেকে পাচারের উদ্দেশ্যে একত্র করে রাখা এক নারী, তাঁর দুই শিশুসন্তান, এক যুবক ও দুই কিশোরকে উদ্ধার করেন বিজিবি সদস্যরা। এ সময় তাঁদের পাহারায় থাকা দুই পাচারকারী ইউনুস আলী ও জহুরুল ইসলামকে গ্রেপ্তার করে বিজিবি। এ সময় বিজিবির সদস্যরা ইউনুস আলীর কাছ থেকে ১৬ হাজার ভারতীয় রুপি ও একটি স্মার্টফোন উদ্ধার করেন।

চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম প্রথম আলোকে বলেন, ভালো কাজ দেওয়ার প্রলোভন দেখিয়ে ওই নারী, যুবক, কিশোর ও শিশুসন্তানদের ভারতে পাচার করা হচ্ছিল। এ ব্যাপারে তিন পাচারকারীর বিরুদ্ধে মানব পাচার আইনে মামলা করেছে। এর মধ্যে পাচারকারী ইউনুস আলী ও জহুরুল ইসলামকে গ্রেপ্তার করা হয়েছে। কাল মঙ্গলবার তাঁদের আদালতে পাঠানো হবে।