ভোরের কাগজ প্রকাশক–সম্পাদকসহ পাঁচজনের বিরুদ্ধে আ.লীগ প্রার্থীর মামলা

আরফানুল হক
ছবি: সংগৃহীত

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আরফানুল হক ওরফে রিফাতের বিরুদ্ধে ‘মানহানিকর’ সংবাদ প্রকাশের অভিযোগে ভোরের কাগজ প্রকাশক–সম্পাদকসহ পাঁচজনের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে কুমিল্লার যুগ্ম জেলা জজ প্রথম আদালতে এই মামলা করেন আরফানুল হক।

আদালতের বিচারক মো. আবদুল হান্নান বিবাদীদের বিরুদ্ধে সমন জারি করেন। একই সঙ্গে আগামী ৩ জুলাই মামলার পরবর্তী তারিখ ধার্য করেন। আরফানুল হকের আইনজীবী মাসুদুর রহমান শিকদার প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেন।

আইনজীবী মাসুদুর রহমান বলেন, মিথ্যা, বানোয়াট ও মানহানিকর সংবাদ প্রচার ও প্রকাশের জন্য ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা করেন আরফানুল হক। এতে ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্ত, বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, জ্যেষ্ঠ প্রতিবেদক মুহাম্মদ রুহুল আমিন ও ভোরের কাগজের কুমিল্লা প্রতিনিধি এম ফিরোজ মিয়াকে বিবাদী করা হয়েছে।

আরও পড়ুন

মামলার আরজিতে বাদী উল্লেখ করেন, ১৫ মে ভোরের কাগজের প্রথম পৃষ্ঠায় ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কান্ডারি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর বাদী মিথ্যা সংবাদের বিরুদ্ধে প্রতিবাদ পাঠান। কিন্তু ভোরের কাগজ কর্তৃপক্ষ ওই প্রতিবাদ প্রকাশ করেনি। এরই পরিপ্রেক্ষিতে ওই মামলা করা হয়।

মেয়র পদপ্রার্থী আরফানুল হক বলেন, ‘অসত্য, বানোয়াট তথ্য দিয়ে রিপোর্ট করা হয়। ওই কারণে মামলা করেছি।’

২০১৮ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চট্টগ্রাম বিভাগের কয়েকটি জেলায় মাদক চোরাকারবারি, তাঁদের পৃষ্ঠপোষক ও জড়িত ব্যক্তিদের সম্পর্কে বিশেষ প্রতিবেদন তৈরি করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের তৎকালীন যুগ্ম সচিব (পরিচালক-১২) ফরিদ আহাম্মদ বিষয়টি যাচাই-বাছাই করে ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ও জননিরাপত্তা বিভাগের সচিবকে চিঠি দেন। চিঠিতে তিনি ১৫ পাতার তালিকাটি যুক্ত করে দেন। ওই তালিকায় চট্টগ্রাম বিভাগের কুমিল্লা জেলার ১৬ জনের নাম ছিল। এই ১৬ জনের মধ্যে প্রথম নামটি আরফানুলের।

মামলার একজন বিবাদী নাম প্রকাশ না করার শর্তে বলেন, এই প্রতিবেদন কেবল ভোরের কাগজ নয়, আজ মঙ্গলবার পর্যন্ত দেশের বেশির ভাগ পত্রিকা ও অনলাইন সংস্করণে প্রকাশিত হয়েছে। এখানে কেবল তাঁদের নামে মামলা করা হয়েছে।

আরফানুল হকের আইনজীবী মাসুদুর রহমান শিকদার বলেন, পর্যায়ক্রমে সবার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।