মাছ শিকারের আড়ালে মাদক পাচার, দুই রোহিঙ্গা আটক

টেকনাফে বিজিবি মাছ ধরার নৌকায় অভিযান চালিয়ে ১ কেজি ৪০গ্রাম ক্রিস্টাল মেথ আইস ও ৪০হাজার ইয়াবা বড়িসহ দুই রোহিঙ্গাকে আটক করে
ছবি: প্রথম আলো

নাফ নদীতে মাছ শিকারের আড়ালে মিয়ানমার থেকে বাংলাদেশে পাচারকালে ১ কেজি ৪০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস ও ৪০ হাজার ইয়াবা বড়িসহ দুজন রোহিঙ্গা নাগরিককে আটক করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। উদ্ধার করা মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ৬ কোটি ৪০ লাখ ৩৫ হাজার টাকা। টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আটক দুজন হলেন উপজেলার হ্নীলা ইউনিয়নের লেদার মোচনী ২৪ নম্বর ক্যাম্পের এ-১ ব্লকের বাসিন্দা মো আবুল কাশেমের ছেলে মো সিরাজুল ইসলাম(২৮) ও জাদিমোরা ২৬ নম্বর ক্যাম্পের ডি-৩ ব্লকের বাসিন্দা মো. ফারুক আহমদের ছেলে সৈয়দ সালাম (৩৮)। আজ বৃহস্পতিবার ভোররাতে কক্সবাজারের টেকনাফের হ্নীলার জলিলের দিয়াসংলগ্ন নাফ নদী থেকে তাঁদের আটক করা হয়।

বিজিবি সূত্র জানায়, ভোররাতে নাফ নদীতে টহল দিচ্ছিলেন বিজিবির সদস্যরা। নাফ নদীর জলিলে দিয়া এলাকা দিয়ে মিয়ানমার থেকে মাদকের একটি বড় চালান বাংলাদেশে পাচার হচ্ছে বলে জানতে পারে বিজিবি। ওই খবরের ভিত্তিতে বিজিবির একটি দল জলিলের দিয়ার কেওড়াবাগানে অবস্থান নেয়। এ সময় এক ব্যক্তিকে নদীতে জেলের ছদ্মবেশ ধরে কাঠের নৌকায় জাল দিয়ে মাছ ধরতে দেখা যায়।

কিছুক্ষণ পর মিয়ানমার থেকে একজন চোরাকারবারি সাঁতরে নাফ নদী পার হয়ে বাংলাদেশের অভ্যন্তরে ওই জেলের কাছে এসে একটি বস্তা হস্তান্তর করলে বিজিবি টহল দল তাঁদের স্পিডবোট যোগে চারদিক থেকে ঘেরাও করে আটক করতে সক্ষম হয়। পরে আটক ব্যক্তিদের সঙ্গে থাকা বস্তা তল্লাশি করে ১ কেজি ৪০ গ্রাম ক্রিস্টাল মেথ আইস ও ৪০ হাজার ইয়াবা বড়ি পাওয়া যায়। এ সময় মাদক পাচারকাজে ব্যবহৃত একটি কাঠের নৌকা, একটি মোবাইল জব্দ করা হয়েছে।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার জানান, উদ্ধার ক্রিস্টাল মেথ আইস ও ইয়াবা বড়িসহ আটক দুজনকে টেকনাফ থানায় সোপর্দ করার পাশাপাশি তাঁদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলার প্রক্রিয়া চলছে।

এ বিষয়ে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে থাকা পরিদর্শক(তদন্ত)আবদুল আলীম প্রথম আলোকে জানান, আজ বিকেলে তাঁদের কক্সবাজার আদালতে পাঠানো হবে।