মাহমুদা হত্যা মামলায় এহতেশামুল গ্রেপ্তার

আজ শনিবার ভোরে বেনাপোল থেকে আসামি এহতেশামুল হককে গ্রেপ্তার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন
ছবি: সংগৃহীত

সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যা মামলার আসামি এহতেশামুল হক ওরফে ভোলাকে গ্রেপ্তার করা হয়েছে। আজ শনিবার ভোরে বেনাপোল থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
গ্রেপ্তারের তথ্যটি প্রথম আলোকে নিশ্চিত করেন পিবিআই পরিদর্শক সন্তোষ কুমার চাকমা। তিনি বলেন, এহতেশামুলকে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছে। সেখানে তাঁর জবানবন্দি দেওয়ার কথা রয়েছে।

২০১৬ সালের ৫ জুন ছেলেকে স্কুলবাসে তুলে দিতে গিয়ে নগরের জিইসি মোড় এলাকায় খুন হন মাহমুদা খানম। এ ঘটনায় তাঁর স্বামী বাবুল আক্তার বাদী হয়ে পাঁচলাইশ থানায় মামলা করেন। তদন্ত শেষে পিবিআই এ বছরের ১২ মে এ মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেয়। ওই দিন মাহমুদার বাবা মোশাররফ হোসেন বাদী হয়ে বাবুলসহ আটজনকে আসামি করে পাঁচলাইশ থানায় মামলা করেন। বর্তমানে পিবিআই মামলাটি তদন্ত করছে।

আসামি এহতেশামুল হক ওরফে ভোলা উচ্চ আদালতের নির্দেশে আত্মসমর্পণ করার জন্য সময়ের আবেদন করেন। ১৪ অক্টোবর চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে আবেদনটি করা হয়। আদালত সময়ের আবেদন নামঞ্জুর করে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

মাহমুদার বাবার করা মামলায় গত ১৫ সেপ্টেম্বর আসামি এহতেশামুল উচ্চ আদালত থেকে চার সপ্তাহের অন্তর্বর্তী জামিন পান। মেয়াদ শেষ হওয়ায় মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করেন। পরে আদালত তাঁর বিরুদ্ধে পরোয়ানা জারি করেন। ২০১৯ সালের ১৯ ডিসেম্বর জামিনে মুক্তি পান এহতেশামুল। এর আগে ২০১৬ সালের ২৭ জুন অস্ত্রসহ গ্রেপ্তার হন তিনি।

মামলাটির তদন্তকারী সংস্থা পিবিআইয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ জুলাই আদালত এহতেশামুলসহ তিন আসামির দেশত্যাগে নিষেধাজ্ঞা দেন। অন্য দুজন হলেন কামরুল শিকদার ওরফে মুছা ও মো. কালু। এদিকে বাবুলের করা মামলায় পিবিআই চূড়ান্ত প্রতিবেদন দেয় গত বছরের মে মাসে। এটির বিরুদ্ধে বাবুলের আইনজীবী নারাজি আবেদন করেন। ২৭ অক্টোবর নারাজি আবেদনের ওপর শুনানির দিন ধার্য রয়েছে।