মির্জাপুরে নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেছে তেলবাহী ট্রেনের ইঞ্জিন ও ট্যাংকার

তেলবাহী ট্রেনের ইঞ্জিনসহ ট্যাংকার লাইনচ্যুত হয় উল্টে যায়। সোমবার বিকেলে টাঙ্গাইলের মির্জাপুর রেলস্টেশনের পশ্চিম পাশে
ছবি : প্রথম আলো

টাঙ্গাইলের মির্জাপুর রেলস্টেশনের পশ্চিম পাশে বঙ্গবন্ধু সেতু রেলসংযোগ লাইনে তেলবাহী ট্রেনের ইঞ্জিন ও একটি ট্যাংকার লাইনচ্যুত হয়ে উল্টে গেছে। অপর একটি ট্যাংকার লাইনচ্যুত হয়ে আছে। সোমবার বিকেল সোয়া পাঁচটার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় ওই ট্রেনের চালক আহত হয়েছেন। তবে তাঁর নাম জানা যায়নি।

মির্জাপুর রেলস্টেশনের সহকারী স্টেশনমাস্টার মো. কামরুল হাসান জানান, ১৫টি ট্যাংকারে তেল নিয়ে ট্রেনটি ঢাকা থেকে রংপুরে যাচ্ছিল। পথে মির্জাপুর রেলস্টেশনে পঞ্চগড় থেকে ঢাকাগামী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনকে ক্রসিং করানোর জন্য তেলবাহী ট্রেনটি স্টেশনের ১ নম্বর লাইনে থামাতে সংকেত দেওয়া হয়। কিন্তু তেলবাহী ট্রেনটির ব্রেকিং সিস্টেম হঠাৎ নষ্ট হয়। ফলে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রেনটি লাইনচ্যুত হয়। এতে ট্রেনের ইঞ্জিন ও একটি ট্যাংকার লাইনের বাইরে উল্টে যায়। এ ছাড়া অপর একটি ট্যাংকারে সামনের অংশ লাইনচ্যুত হয়।

কামরুল হাসান আরও জানান, দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটিকে তখন মির্জাপুরের মহেড়া স্টেশনে কিছু সময় অপেক্ষা করানো হয়। মেইন লাইন সচল থাকায় ট্রেনটি মির্জাপুর অতিক্রম করে যায়। তেলবাহী ট্রেনটি লুপ লাইনে থাকায় মেইন লাইন দিয়ে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। দ্রুত উদ্ধারকাজ শুরু হবে।

মির্জাপুর থানা উপপরিদর্শক (এসআই) মোশারফ হোসেন জানান, তেলবাহী ট্রেনটির নিরাপত্তার জন্য পুলিশ ঘটনাস্থলে অবস্থান করছে।