মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে আরেকজনকে গ্রেপ্তার

গ্রেপ্তার
প্রতীকী ছবি

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে আরেকজনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। গতকাল শুক্রবার রাতে কক্সবাজারের উখিয়ার লম্বাশিয়া ক্যাম্প থেকে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। এপিবিএন জানিয়েছে, গ্রেপ্তার ব্যক্তি মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) নামে সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত।

তবে এপিবিএনের পক্ষ থেকে গ্রেপ্তার ওই ব্যক্তির নাম-পরিচয় এখনো জানানো হয়নি। ১৪ এপিবিএনের অধিনায়ক ও পুলিশ সুপার নাঈমুল হক প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে গতকাল শুক্রবার এপিবিএনের উপমহাপরিদর্শক (ডিআইজি) আজাদ মিয়া কক্সবাজারের রোহিঙ্গা শিবিরের বর্তমান পরিস্থিতি দেখতে গেছেন। তিনি প্রথম আলোকে বলেন, মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের সঙ্গে যারা সরাসরি জড়িত ছিল তাদের শনাক্ত করা হয়েছে। শুক্রবার রাতে হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। আরসা এবং আল-ইয়াকিনের নাম ব্যবহার করে ক্যাম্পে অপকর্ম চালিয়েছিল এমন আরও পাঁচজনকে এর আগে গ্রেপ্তার করা হয়েছে।

পুলিশ জানায়, গত ২৯ সেপ্টেম্বর রাতে উখিয়ার লম্বাশিয়া আশ্রয়শিবিরে দুর্বৃত্তদের গুলিতে খুন হন মুহিবুল্লাহ। তিনি আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) চেয়ারম্যান ছিলেন। ঘটনার পরদিন ৩০ সেপ্টেম্বর মুহিবুল্লাহর ছোট ভাই হাবিবুল্লাহ বাদী হয়ে অজ্ঞাতনামা সন্ত্রাসীদের বিরুদ্ধে উখিয়া থানায় হত্যা মামলা করেন।

মুহিবুল্লাহ হত্যা মামলায় এর আগে গ্রেপ্তার হওয়া পাঁচজনকে দুই দফায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে উখিয়া থানার পুলিশ। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে মোহাম্মদ ইলিয়াছ কক্সবাজার আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছেন।