মেয়ে হত্যার বিচার চেয়ে স্লোগান দিলেন মা

সাত বছরের শিশু সুরাইয়া আক্তারকে হত্যার অভিযোগে বিক্ষোভ মিছিলে মাইক্রোফোন হাতে স্লোগান দেন তাঁর মা ইমা খাতুন
ছবি: তৌহিদী হাসান

দুপুর ১২টার দিকে তপ্ত রোদে দাঁড়িয়ে এক নারী মাইক্রোফোন হাতে চিৎকার করে স্লোগান দিচ্ছেন, ‘ফাঁসি, ফাঁসি, ফাঁসি চাই, মেয়ে হত্যাকারীদের ফাঁসি চাই। সুরাইয়া হত্যার বিচার চাই। ধর্ষকের ফাঁসি চাই।’ স্লোগানের সঙ্গে সুর মেলাচ্ছেন উপস্থিত শ খানেক নারী–পুরুষ। স্লোগান দেওয়া নারীর নাম ইমা খাতুন। তিনি সুরাইয়ার মা।

গত শনিবার সন্ধ্যায় কুষ্টিয়া শহরের মিলপাড়া থেকে সাত বছরের শিশু সুরাইয়া খাতুনের লাশ উদ্ধার করা হয়। তাকে হত্যা করা হয়েছে দাবি করে পরিবার থেকে রোববার কুষ্টিয়া মডেল থানায় মামলা হয়েছে। মামলায় এজাহারভুক্ত একজন আসামিকে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে পুলিশ।

আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে শহরের মিলপাড়া এলাকা থেকে শতাধিক নারী–পুরুষের একটি বিক্ষোভ মিছিল থানা মোড়ে জড়ো হয়। সেখানে মানববন্ধন শেষে তাঁরা বিক্ষোভ মিছিল করেন। থানার সামনে কয়েকবার প্রদক্ষিণ শেষে থানা মোড়ে ফিরে সমাবেশ করেন। বিক্ষোভ মিছিলে মাইক্রোফোন হাতে হেঁটে হেঁটে স্লোগান দেন সুরাইয়ার মা ইমা খাতুন। তিনি বলেন, ‘সকালে আমার মেয়ে স্কুলে গেল, দুপুরে ফিরে আসার পর বিকেলে কেন লাশ হলো? তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। ধর্ষক ও হত্যাকারীদের ফাঁসি চাই।’

ইমা খাতুন বলেন, ‘আমি এই থানার সামনে দাঁড়িয়ে আছি। আমার বুকের ধন হারায় গেছে বলে পাগল হয়ে যাচ্ছি। আপনাদের মনে এতটুকু মায়া করছে না। আমার সাত বছরের বাচ্চা। সে কী বোঝে? তাকে কেন নির্যাতন করে মারা হলো? আমি বিচার চাই। একটাই আবেদন, তাড়াতাড়ি গ্রেপ্তার করেন তাঁদের (আসামিদের)। আমি আর সহ্য করতে পারছি না। আমি যদি সুষ্ঠু বিচার না পাই, তাহলে আরও পাঁচটা মায়ের কোল খালি হবে।’

কুষ্টিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাব্বিরুল আলম বলেন, হত্যা মামলাটি খুবই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। কয়েকটি ক্লু পাওয়া গেছে। সেগুলো খতিয়ে দেখা হচ্ছে। খুব শিগগির রহস্য উদ্‌ঘাটিত হবে।