বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ শুক্রবার জেলা সিভিল সার্জন কার্যালয়ের করোনা–সংক্রান্ত দৈনিক প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় (গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত) সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাব ও অ্যান্টিজেনে ২৪ ঘণ্টায় মৌলভীবাজার জেলার নমুনা পরীক্ষায় নতুন করে ২ জনের করোনা শনাক্ত হয়েছে। তাঁদের মধ্যে একজন শ্রীমঙ্গলের ও অপরজন কুলাউড়ার বাসিন্দা। এ সময় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮০ জনের।

শনাক্তের হার ২ দশমিক ৫ শতাংশ। এ সময় সুস্থ হয়েছেন ৪ জন। হাসপাতালে করোনা পজিটিভ হয়ে ভর্তি আছেন ২ জন এবং করোনায় আক্রান্ত সন্দেহে ভর্তি আছেন ১৮ জন। এ নিয়ে এ পর্যন্ত জেলায় করোনায় মোট শনাক্ত হয়েছেন ৮ হাজার ৭২ জন।

সুস্থ হয়েছেন ৭ হাজার ৫৪ জন। এখনো বাড়ি ও হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১ হাজার ১৮ জন। গত বছর ৪ এপ্রিল প্রথম মৌলভীবাজারের রাজনগরে করোনার উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পরে তাঁর নমুনা পরীক্ষা করায় করোনা পজিটিভ ধরা পড়ে।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, গত মার্চের পর এই প্রথম করোনা শনাক্তের হার আড়াই শতাংশে নেমে এসেছে। জেলায় করোনা সংক্রমণের হার ৫০ শতাংশের ওপরে উঠেছিল। অনেক দিন ২০ থেকে ৪০ শতাংশের মধ্যে ছিল। কিছুদিন ধরে এ হার ১০ থেকে ২০ শতাংশের মধ্যে ওঠানামা করছে। গতকাল ছিল ১২ দশমিক ৩ শতাংশ।

শনাক্ত হন ৮ জন। নমুনা পরীক্ষা হয় ৬৫ জনের। এর আগের দিন ২২ সেপ্টেম্বর ছিল শনাক্ত ৯ দশমিক ৮ শতাংশ। শনাক্ত ৬ জন এবং নমুনা পরীক্ষা হয় ৬১ জনের। ২১ সেপ্টেম্বর শনাক্ত ৭ দশমিক ৫ শতাংশ। শনাক্ত ৭ জন এবং নমুনা পরীক্ষা হয় ৯৩ জনের।

জেলা সিভিল সার্জন চৌধুরী জালাল উদ্দিন আজ প্রথম আলোকে বলেন, গত মার্চের পর এই প্রথম এত কম রোগী শনাক্ত হয়েছেন। গতকাল রোগী শনাক্তের গড় হার ছিল ১০ শতাংশের নিচে। এতে করোনার মধ্যম ঝুঁকি থেকে জেলা নিম্ন ঝুঁকিতে চলে এসেছে। তবে এতে উদাসীন হওয়া যাবে না। স্বাস্থ্যবিধি মানতে হবে। মাস্ক পরতে হবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন