default-image

পাখি ধরার কারেন্ট জাল, পাখির খাঁচাসহ পাখি, বানরমৌলভীবাজারে বাইক্কা বিলসহ তিনটি স্থানে অভিযান চালিয়ে পাখি ধরার কারেন্ট জাল, পাখির খাঁচাসহ পাখি, বানর উদ্ধার করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার পৌর এলাকার কাজীরগাঁও, শহরতলির জগন্নাথপুর ও হাইল হাওরের বাইক্কা বিলে অভিযান চালিয়ে এগুলো উদ্ধার করে। এর মধ্যে জবাই করা একটি পাতিসরালিও রয়েছে।

অভিযান দল ও স্থানীয় সূত্রে জানা গেছে, বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার রেঞ্জের উদ্যোগে অভিযান চালিয়ে আজ সকালের দিকে কাজীরগাঁও ও জগন্নাথপুর এলাকা থেকে দুটি ময়না, একটি শালিক, একটি বানর ও ছয়টি পাখির খাঁচা উদ্ধার করা হয়েছে। অন্যদিকে ভোরের দিকে পাখি ও মাছের অভয়াশ্রম বাইক্কা বিলে অভিযান চালিয়ে একটি জবাই করা পাতিসরালি ও ২০ কেজি কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে। এ সময় অভিযান টের পেয়ে পাখি শিকারিরা জবাই করা পাখি ও জাল ফেলে পালিয়ে যান। উদ্ধার করা পাখি ও বানর বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ব্যবস্থাপনায় রাখা হয়েছে।

এ সময় অভিযান টের পেয়ে পাখি শিকারিরা জবাই করা পাখি ও জাল ফেলে পালিয়ে যান।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা গোলাম সারওয়ার প্রথম আলোকে বলেন, ‘বাইক্কা বিলে ভোরের দিকে আমরা গিয়েছিলাম। আমাদের গাড়ি দেখে লোকজন পালিয়েছেন। সেখানে জবাই করা অবস্থায় একটি পাতিসরালি পেয়েছি। সেটা মাটিতে পুঁতে ফেলা হয়েছে। জাল ও খাঁচা ধ্বংস করা হবে। উদ্ধার করা পাখি ও বানর সুস্থ আছে। কিছুদিন পর্যবেক্ষণ করে বনে অবমুক্ত করা হবে।’

বিজ্ঞাপন
জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন