বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রথম আলো: কোর্ট মার্শাল নাটকটি অনসাম্বল থিয়েটার ১০০ বারের বেশি মঞ্চায়ন করেছে। নাটকটি নিয়ে পরবর্তী পরিকল্পনা কী?

আবুল মনসুর: আমাদের সংগঠন থেকে নাটকটির মোট ১১৯ বার মঞ্চায়ন হয়েছে। বৃহত্তর ময়মনসিংহের অন্য কোনো নাট্য সংগঠন একটি নাটকের এতবার মঞ্চায়ন করেছে বলে জানা নেই। এটা বিভাগীয় পর্যায়ের নাটকের দলের জন্য অবশ্যই বড় ঘটনা। ‘কোর্ট মার্শাল’ নিয়ে পরবর্তী পরিকল্পনা হচ্ছে, পৃষ্ঠপোষক পেলে বাংলাদেশের যত সংগঠন নাটকটি মঞ্চায়ন করে, তাদের নিয়ে ময়মনসিংহে ‘কোর্ট মার্শাল’ নাট্যোৎসব করব।

প্রথম আলো: আপনাদের থিয়েটারের ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামী ১৭ ডিসেম্বর। দিনটি ঘিরে কী পরিকল্পনা করেছেন?

আবুল মনসুর: বেশ কিছু পরিকল্পনা করা হয়েছে। নতুন দর্শক ও নতুন কর্মী তৈরির লক্ষ্যে একটি নতুন পথনাটক ময়মনসিংহ জেলার ১৫টি নতুন ও ভিন্ন স্থানে মঞ্চায়ন করা হবে। বাংলার লোকজ ঐতিহ্য ঢাকঢোলের আওয়াজ এ প্রজন্ম প্রায় ভুলতে বসেছে। এটাকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরার জন্য প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে ঢাকঢোল বাজানোর প্রতিযোগিতা আয়োজন করা হবে। কেক কাটা আর সম্মাননা প্রদান তো আছেই। এ ছাড়া ১৫টি নাটকের দল নিয়ে নাট্যোৎসবের আয়োজন করব।
প্রথম আলো: ময়মনসিংহের তরুণ-তরুণীরা মঞ্চনাটকের কর্মী হতে কতটুকু আগ্রহী?
আবুল মনসুর: খুব বেশি আগ্রহী নন। এই সংকট আমাদের জেলাসহ সব জায়গাতেই। আমরা ভীত। এ অবস্থা চলতে থাকলে ভবিষ্যতে এ অঙ্গনের অবস্থা খুব সুখকর হবে না। তরুণদের আগ্রহী করতে নানাবিধ পরিকল্পনা নিয়েছি। দেখা যাক কী হয়! এ বছর লক্ষ্যই থাকবে অন্তত ১৫ জন নতুন কর্মী তৈরি করা।

প্রথম আলো: বলা হয় নাটক সমাজ বদলের হাতিয়ার। অনসাম্বল থিয়েটার সে কাজ কতটুকু করতে পেরেছে?

আবুল মনসুর: দেখুন, এটি রূপক অর্থে বলা হয়। সমাজ তো আর সরাসরি বদলানো যায় না! সমাজের মানুষের চেতনা, মানবিক মূল্যবোধ তৈরিতে নাটক সহায়ক ভূমিকা পালন করে। এ ছাড়া যাঁরা এ কর্মের সঙ্গে সম্পৃক্ত থাকেন, তাঁরা প্রত্যেকেই সমাজের নেতিবাচক কর্মগুলো থেকে দূরে থাকেন। তাঁরা সমাজের বিবেকবান মানুষ হিসেবে অসংগতির সঙ্গে লড়াই করে একটা সুন্দর সমাজ বিনির্মাণে ভূমিকা রাখে। এগুলো হলে সমাজ বদল হবে। অনসাম্বল থিয়েটার সেই লক্ষ্যে কাজ করতে বিন্দু পরিমাণ আপস করে না। তবে কতটুকু করতে পেরেছে, সেই সার্টিফিকেট দেবে ময়মনসিংহের মানুষ। তবে দলের প্রধান হিসেবে দায়িত্ব নিয়ে বলতে পারি, সময়ের প্রয়োজনে কোনো দায় আমাদের সংগঠন এড়িয়ে যায়নি।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন