যমুনা সার কারখানা থেকে ২০ জেলায় আবার সার পরিবহন শুরু

জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত যমুনা সার কারখানা।
ছবি: প্রথম আলো

বন্ধ থাকার এক দিন পর জামালপুরের সরিষাবাড়ীর যমুনা সার কারখানা থেকে গতকাল শুক্রবার ২০ জেলায় ট্রাকে সার পরিবহন শুরু হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার শ্রমিকদের দুই গ্রুপের সংঘর্ষের মধ্যে এক ট্রাকচালককে মারধরের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য কারখানা থেকে সার পরিবহন বন্ধ ঘোষণা করে তারাকান্দি ট্রাক চালক শ্রমিক ইউনিয়ন।

তারাকান্দি ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের আহ্বায়ক আক্কাস আলী প্রথম আলোকে বলেন, ট্রাকচালককে মারধর করার প্রতিবাদে সার পরিবহন বন্ধ ছিল। পরে এক সিদ্ধান্তের ভিত্তিতে ট্রাকে সার পরিবহন শুরু করা হয়েছে।

যমুনা সার কারখানার শ্রমিক ও ট্রাকচালক সূত্রে জানা গেছে, সার কারখানার শ্রমিক-কর্মচারী ইউনিয়নের (সিবিএ) নির্বাচনকে কেন্দ্র করে বৃহস্পতিবার কারখানার লোডিং শাখায় শ্রমিক শামীম মিয়াকে মারধর করেন শ্রমিক সরদার ও স্থানীয় পোগলদিঘা ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মোফাজ্জাল হোসেন ও তাঁর লোকজন। মোফাজ্জল শতাধিক শ্রমিক নিয়ে কারখানা থেকে বের হয়ে যান। পরে শামীমকে মারধরের খবর কারখানার বাইরে ছড়িয়ে পড়লে দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

আরও পড়ুন

বেলা সাড়ে ১১টার দিকে পুলিশ তারাকান্দি ট্রাক চালক শ্রমিক ইউনিয়ন কার্যালয়ের সামনে চালকদের ওপর লাঠিপেটা করলে চালক নাইম মিয়া আহত হন। ইউনিয়নের নেতারা তাৎক্ষণিকভাবে সভা ডেকে কারখানা থেকে অনির্দিষ্টকালের জন্য সার পরিবহন বন্ধ ঘোষণা করেন।

যমুনা সার কারখানা কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক (বিক্রয়) মাহবুব-উল-আলম আজ শনিবার দুপুরে প্রথম আলোকে বলেন, কারখানা থেকে আবারও সার পরিবহন শুরু হয়েছে।

আরও পড়ুন