রংপুরে দ্বিতীয় ডোজের দিনে টিকাপ্রত্যাশীদের ভিড়

জেলার টিকাকেন্দ্রগুলোতে টিকাপ্রত্যাশীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। আজ সকালে লক্ষীটারি ইউনিয়ন পরিষদে
ছবি: মঈনুল ইসলাম

সারা দেশে গণটিকাদান কর্মসূচির অংশ হিসেবে রংপুরে করোনার দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে। জেলার টিকাকেন্দ্রগুলোতে টিকাপ্রত্যাশীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। সকাল থেকেই টিকাপ্রত্যাশীরা টিকাকেন্দ্রগুলোতে আসতে শুরু করেন। সকাল নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত টিকা দেওয়ার সময়সীমা থাকলেও টিকাপ্রত্যাশীদের ভিড় থাকায় সময় শেষ হওয়ার পরও টিকা দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল আটটা থেকেই টিকা নিতে মানুষ রংপুর পাবলিক লাইব্রেরি কেন্দ্রের সামনে ভিড় জমাতে শুরু করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় আরও বেড়ে যায়। টিকা নিতে আসা মানুষের সারি পাবলিক লাইব্রেরি মাঠ পেরিয়ে টাউন হল চত্বরের সামনে পর্যন্ত চলে যায়। তবে টিকাপ্রত্যাশীদের ভিড় থাকলেও এই কেন্দ্রে সুষ্ঠুভাবে টিকা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

টিকা নিতে আসা নাসরিন আক্তার জানান, তিনি শহরে কাজের জন্য এসেছিলেন। সময় শেষ হয়ে যাবে বলে তিনি এই কেন্দ্র এসে টিকা নিয়েছেন।

পাবলিক লাইব্রেরি কেন্দ্রে রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবী তানজিমুর রহমান বলেন, সকাল থেকেই ভিড় ছিল। তবে টিকাপ্রত্যাশীরা নিজেরা সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে ছিলেন। এতে সবার সুবিধা হয়েছে।
এদিকে শহরের কেরামতিয়া উচ্চবিদ্যালয় কেন্দ্র ঘুরে দেখা যায়, সেখানে পুরুষদের তুলনায় নারী টিকাপ্রত্যাশীদের ভিড় বেশি। এখানে নারী ও পুরুষদের জন্য আলাদা সারি থাকলেও প্রবীণদের কোনো সারিতে দাঁড়িয়ে অপেক্ষা করতে হচ্ছে না। অগ্রাধিকার ভিত্তিতে তাঁদের দ্রুত টিকা দিতে দেখা গেছে।

কেরানীপাড়ার বাসিন্দা আলতাফ হোসেন (৫৫) বলেন, সকালে বাড়ির কাজ শেষ করে দুপুরের পর তিনি টিকা নিতে এসেছেন। এ সময় ভিড়ও কম থাকে। টিকা নিতে এসে কোনো কষ্ট বা দুর্ভোগ হয়নি বলে জানান তিনি।

সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কামরুজ্জামান তাজ প্রথম আলোকে বলেন, টিকা দিতে এসে কেউ ফিরে যায়নি। সময় শেষ হওয়ার পরও কেন্দ্রগুলোতে টিকা দেওয়া হয়েছে।

এদিকে জেলা সিভিল সার্জন হিরম্ব কুমার রায় জানান, সিটি করপোরেশনসহ জেলায় ১০৯টি কেন্দ্রে ১ লাখ ৮৮ হাজার মানুষকে সিনোফার্মের দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার টার্গেট রয়েছে।