রংপুর নগরে বেগম রোকেয়ার ভাস্কর্য ‘আলোকবর্তিকা’ উন্মোচন

বেগম রোকেয়ার ভাস্কর্য ‘আলোকবর্তিকা’ বুধবার উন্মোচন করা হয়েছে। রংপুর নগরের শালবন মোড়ে
প্রথম আলো

রংপুর নগরের সরকারি বেগম রোকেয়া কলেজের পাশে শালবন মোড়ে বেগম রোকেয়ার ভাস্কর্য ‘আলোকবর্তিকা’র উন্মোচন করা হয়েছে। আজ বুধবার নারীশিক্ষার অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও প্রয়াণদিবসে ভাস্কর্যটির আনুষ্ঠানিক উন্মোচন করা হলো।

বেলা ১১টার দিকে ভাস্কর অনীক রেজা ভাস্কর্যটি উন্মুক্ত করেন। এর আগে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন লেখক রেজাউল করিম, সাংবাদিক লিয়াকত আলী, সরকারি বেগম রোকেয়া কলেজের অধ্যাপক শাহ্ সুলতান তালুকদার, সহকারী অধ্যাপক আজাহার আলী, এ আই এম মুসা, অণিমা বর্মণ, মাহফিজুল আলম, কবি ও প্রকাশক মাসুদ রানা প্রমুখ।

উন্মোচিত পাথর-কংক্রিটের ভেতর থেকে বের হয়ে আসা আলোকিত রোকেয়ার এই ভাস্কর্যের নামকরণ আলোকবর্তিকা। ২০১৭ সালের জুন মাসে ভাস্কর্যটির নির্মাণকাজের উদ্বোধন হয়েছিল। এটি নির্মাণে ব্যয় হয়েছে ১৫ লাখ টাকা, যার অর্থায়ন করেছে রংপুর সিটি করপোরেশন। ভাস্কর্যটির উচ্চতা মাটি থেকে ২০ ফুট। এর মধ্যে শুধু পাথর-কংক্রিট থেকে বেরিয়ে আসা রোকেয়ার অবয়ব লম্বায় প্রায় ১২ ফুট। ভাস্কর্যটিতে বেগম রোকেয়ার জন্ম-মৃত্যুর সাল উল্লেখসহ তাঁর লেখা কিছু বইয়ের নাম ও বাণী রয়েছে।

এদিকে রংপুর সিটি করপোরেশনের অর্থায়নে রোকেয়ার ভাস্কর্য নির্মিত হলেও আজকের অনুষ্ঠানে তাদের কোনো কর্মকর্তা ও জনপ্রতিনিধিকে দেখা যায়নি। এ ব্যাপারে ভাস্কর অনীক রেজা বলেন, ‘এটি উদ্বোধনের জন্য সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান, প্যানেল মেয়র মাহমুদুর রহমানসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের জানিয়েছিলাম। তাঁরা আমাকে এটি উন্মোচন করতে অনুমতি দিয়েছেন।’