রাজশাহীতে আরডিএ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) সহকারী প্রকৌশলী শেখ কামরুজ্জামানের (৪৭) বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার দুপুরে দুদকের রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আমির হোসাইন বাদী হয়ে মামলাটি করেন।

দুর্নীতি দমন আইনের ২০০৪ সালের ২৬ (২) ও ২৭ (১) এবং ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ৪ (২) ও ৪ (৩) ধারায় মামলাটি করা হয়েছে। মামলা দায়েরের পরপরই দুদক থেকে রাজশাহী মহানগর দায়রা জজ আদালতে পাঠানো হয়েছে। তবে এখনো মামলাটির তদন্ত কর্মকর্তা নিয়োগ হয়নি বলে জানিয়েছেন আমির হোসাইন।

মামলা সূত্রে জানা গেছে, আরডিএর সহকারী প্রকৌশলী শেখ কামরুজ্জামানের বিরুদ্ধে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ উঠলে ২০১৭ সালে দুদক প্রাথমিক অনুসন্ধান শুরু করে। শেখ কামরুজ্জামানকে সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেওয়া হয়। একাধিকবার তাঁকে দুদক কার্যালয়ে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়।

শেষে তিনি দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে ৫ লাখ ১৩ হাজার ৯৩৪ টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন করে মিথ্যা তথ্য দেন। এ ছাড়া অসাধু উপায়ে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ ৭৩ লাখ ৫০ হাজার ৬৮৬ টাকা মূল্যের অবৈধ সম্পদের মালিক হয়েছেন তিনি। দীর্ঘ অনুসন্ধান শেষে সম্প্রতি দুদকের প্রধান কার্যালয় থেকে শেখ কামরুজ্জামানের বিরুদ্ধে মামলা দায়েরের সিদ্ধান্ত ও অনুমোদন দেওয়া হয়।

অভিযোগের ব্যাপারে জানতে বুধবার শেখ কামরুজ্জামানের মুঠোফোনে ফোন করা হলে তিনি ধরেননি। এ কারণে এ বিষয়ে তাঁর বক্তব্য পাওয়া যায়নি।