রাজশাহীতে পদ্মার পানি ১২ সেন্টিমিটার কমেছে

রাজশাহী জেলার মানচিত্র

রাজশাহীতে পদ্মা নদীর পানি কমতে শুরু করেছে। গতকাল শনিবার বেলা তিনটা থেকে আজ রোববার বেলা তিনটা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১২ সেন্টিমিটার পানি কমেছে। আজ বেলা তিনটায় ৮৮ রামপুর-বোয়ালিয়া, রাজশাহী স্টেশনে পানির উচ্চতা পাওয়া গেছে ১৭ দশমিক ৭৩ মিটার। এর আগের দিন একই সময় পানির উচ্চতা ছিল ১৭ দশমিক ৮৫ মিটার।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) গেজ রিডার এনামুল হক এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টায় পানির উচ্চতা ছিল ১৭ দশমিক ৮৩ মিটার। এরপর শনিবার সকাল পর্যন্ত পানি স্থিতিশীল ছিল। শনিবার দুপুরে ২ সেন্টিমিটার বেড়েছিল। এরপর রোববার ভোরে ৭ সেন্টিমিটার কমে ১৭ দশমিক ৭৮ মিটার হয়। বেলা তিনটায় আরও ৫ সেন্টিমিটার কমেছে। রাজশাহীতে পদ্মার পানির বিপৎসীমা ১৮ দশমিক ৫০ মিটার।

এনামুল হক বলেন, ২৪ ঘণ্টায় ১২ সেন্টিমিটার পানি কমলেও এখনই পানি বৃদ্ধির সময় ফুরিয়ে যায়নি। সেপ্টেম্বর থেকে অক্টোবর মাস পর্যন্ত পানি বাড়ার মৌসুম থাকে। ফলে এখনই বলা যাচ্ছে না যে পানি কমতে শুরু করেছে। পানি আবার বাড়তেও পারে।

পদ্মার পানিতে এখন রাজশাহী মহানগরীর ৭ ও ২৪ নম্বর ওয়ার্ডের দুটি মহল্লা এবং জেলার পবা, গোদাগাড়ী ও বাঘা উপজেলার চরাঞ্চলের বেশ কিছু এলাকা পানিতে তলিয়ে আছে। স্রোতের তোড়ে কিছু কিছু এলাকায় ভাঙনও দেখা দিয়েছে। এতে নগরের শ্রীরামপুর এলাকার টি-গ্রোয়েন ঝুঁকিতে পড়েছে। জরুরি ভিত্তিতে সেখানে পানি উন্নয়ন বোর্ড বালুভর্তি জিও ব্যাগ ফেলছে বলে জানা গেছে।