করোনাভাইরাসের প্রতীকের ছবি

রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় (গতকাল শনিবার সকাল আটটা থেকে আজ রোববার সকাল আটটা পর্যন্ত) করোনায় মারা গেছেন আরও ১৫ জন। আগের দিন মারা গিয়েছিলেন আটজন। নতুন ১৫ জন নিয়ে বিভাগে মোট মৃত্যুর সংখ্যা ১ হাজার ৫৪৫।

গত ২৪ ঘণ্টায় বিভাগে নমুনা পরীক্ষা হয়েছে ১ হাজার ৫২২ জনের। এতে করোনা শনাক্ত হয়েছে ২০০ জনের। নমুনা পরীক্ষা অনুপাতে শনাক্তের হার ১৩ দশমিক ১৪। আজ রোববার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, বিভাগে আগের ২৪ ঘণ্টায় ১ হাজার ৪১০ জনের নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্ত হয়েছিল ১৪০ জনের। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৯ দশমিক ৯৩। আর আগের দিনে ৮ জন করোনায় মারা গেলেও গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৫ জন। অর্থাৎ বিভাগে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা সামান্য বেড়েছে। একই সঙ্গে বিভাগে করোনা শনাক্তের হার, শনাক্ত ও মৃত্যু বেড়েছে।

২৪ ঘণ্টায় নতুন সংক্রমিত ২০০ জনের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ ৫৯ জন, বগুড়ায় ৪৬ জন, পাবনায় ৩১ জন, চাঁপাইনবাবগঞ্জে ১৭ জন, নাটোরে ১৬ জন, সিরাজগঞ্জে ১১ জন এবং নওগাঁ ও জয়পুরহাটে ১০ জন করে করোনা শনাক্ত হয়েছে।

বিভাগে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছর ১২ এপ্রিল রাজশাহী জেলায়। নতুন ২০০ জন নিয়ে বিভাগে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৯৩ হাজার ৮১৯।

রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১৫ জন। আগের দিন ২৪ ঘণ্টায় বিভাগে মারা গিয়েছিলেন আটজন। এ নিয়ে মোট করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৪৫ জনে। নতুন ১৫ জনের মধ্যে বগুড়ায় সর্বোচ্চ ছয়জন, সিরাজগঞ্জে চারজন, রাজশাহীতে তিনজন এবং চাঁপাইনবাবগঞ্জ ও নাটোরে একজন করে মৃত্যু হয়েছে করোনায়।

বিভাগে আট জেলায় সব মিলিয়ে এখন পর্যন্ত করোনায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে বগুড়ায় সর্বোচ্চ ৬৪৫ জনের মৃত্যু হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ২৮৫ জনের মৃত্যু হয়েছে রাজশাহীতে। এ ছাড়া চাঁপাইনবাবগঞ্জে ১৪৬ জন, নওগাঁয় ১৩১ জন, নাটোরে ১৫৫ জন, সিরাজগঞ্জে ৮৯ জন, জয়পুরহাটে ৫৪ জন ও পাবনায় ৪০ জনের মৃত্যু হয়েছে করোনায়।

গত বছরের ২৬ এপ্রিল রাজশাহী বিভাগে প্রথম করোনায় মৃত্যু হয়। এর মধ্যে গত বছর বিভাগে মোট ৩৬৬ জন মারা যান। আর চলতি বছরে এখন পর্যন্ত মারা গেছেন ১ হাজার ১৭৯ জন। এর মধ্যে জুন মাসে ৩২৬ জন। মাসভিত্তিক হিসাবে জুলাই মাসে মারা গেছেন সর্বোচ্চ ৪৪৪ জন। আর আগস্ট মাসে এ পর্যন্ত মারা গেলেন ২২৫ জন।
প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনা থেকে সুস্থ হয়েছে ৯০৩ জন। আগের দিন সুস্থ হয়েছিলেন ১ হাজার ২৫৭ জন। বিভাগে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ৮৪ হাজার ২৬ জন। বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৯ জন। হাসপাতালে বর্তমানে ভর্তি আছেন ১৪ হাজার ৪৭৮ জন।