default-image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মো. আলতাফ হোসেন (৭৫) আর নেই। আজ বৃহস্পতিবার ভোরে রাজশাহী নগরের উপশহরে নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

অধ্যাপক আলতাফ হোসেন ২০০৫ সালের ৫ জুন থেকে ২০০৮ সালের ১৫ মে পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। এর আগে ১৯৯৪ থেকে ২৭ আগস্ট থেকে ১৯৯৬ সালের ৭ অক্টোবর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যের দায়িত্ব পালন করেন তিনি।

মারা যাওয়ার সময় আলতাফ হোসেন স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন। আজ বেলা তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়। তাঁকে চাঁপাইনবাবগঞ্জের চাঁদলাইয়ে পারিবারিক গোরস্থানে দাফন করার কথা রয়েছে।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আবদুস সোবহান, সহ-উপাচার্য আনন্দ কুমার সাহা ও মো. জাকারিয়া চৌধুরী মরহুমের বাসায় যান। সেখানে তাঁরা শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

অধ্যাপক আলতাফ হোসেন ১৯৪৬ সালে চাঁপাইনবাবগঞ্জ সদরের চাঁদলাইয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএস এবং ১৯৭৬ সালে ভারতের অন্ধ্র বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন। এরপর তিনি যুক্তরাজ্য থেকে পোস্ট ডক্টরাল গবেষণা শেষ করে ১৯৭৬ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রাণিবিদ্যা বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0