রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আরও দুই মর্টার শেল ও এক রকেট লঞ্চার উদ্ধার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পুকুর থেকে উদ্ধার হওয়া মর্টার শেল ও রকেট লঞ্চার। আজ শুক্রবার দুপুরে শহীদ শামসুজ্জোহা হলের পূর্ব দিকে
ছবি: প্রথম আলো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে খননকাজ চলা একটি পুকুর থেকে আরও দুটি মর্টার শেল ও একটি রকেট লঞ্চার পাওয়া গেছে। আজ শুক্রবার বেলা ১১টার দিকে শহীদ শামসুজ্জোহা হলের পূর্ব দিকের পুকুর থেকে এই তিনটি যুদ্ধাস্ত্র উদ্ধার করে পুলিশ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার সকালে স্থানীয় একটি ছেলে পুকুরটিতে কাদার মধ্যে একটি অস্ত্র দেখতে পায়। সে গিয়ে তার বাবাকে খবর দেয়। তার বাবা সেখানে এসে পুলিশকে জানালে তারা সেখান থেকে তিনটি অস্ত্র উদ্ধার করে। মর্টার শেল ও রকেট লঞ্চারটি বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমির সামনের পুলিশ বক্সের কাছে রেখে ঘিরে রাখা হয়েছে।

প্রক্টর লুৎফর রহমান বলেন, ‘আবারও বোম্ব ডিসপোজাল ইউনিটকে খবর দেওয়া হয়েছে। তারা হয়তো আগামীকাল এসে যুদ্ধাস্ত্রগুলোর ব্যাপারে ব্যবস্থা নেবে।’

এর আগে গত মঙ্গলবার একই পুকুর থেকে একটি মর্টার শেল উদ্ধার হয়। পরদিন বুধবার দুপুরে সেনাবাহিনীর বোম্ব ডিসপোজার ইউনিট এসে শেলটির বিস্ফোরণ ঘটায়।

অধ্যাপক লুৎফর রহমান বলেন, মুক্তিযুদ্ধের সময় শহীদ শামসুজ্জোহা হলে পাকিস্তানি সেনাদের ক্যাম্প ছিল। সেখানে আরও অস্ত্র পাওয়া যেতে পারে। বা এটা থেকে দুর্ঘটনাও ঘটতে পারে। তাই যথাযথ মাধ্যমে প্রক্রিয়া মেনে সেখানে একটি সার্ভে চালানো যায় কি না, তার চেষ্টা করা হচ্ছে।