রাজশাহী মেডিকেলে গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গে ১২ জনের মৃত্যু

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় (গতকাল শনিবার সকাল ৯টা থেকে আজ রোববার সকাল ৯টা পর্যন্ত) আরও ১২ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে রাজশাহীর পাঁচজন; নাটোর, নওগাঁ ও পাবনার দুজন করে এবং চাঁপাইনবাবগঞ্জের একজন মারা গেছেন। মৃত ব্যক্তিদের মধ্যে আটজন করোনা পজিটিভ ও চারজন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, আগের দিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে মারা যান সাতজন। গত জুন-জুলাইয়ে হাসপাতালে ১০ থেকে ২৫-এর মধ্যে মৃত্যু ওঠানামা করলেও আগস্টে এসে সেটা কয়েকবার ১০-এর নিচে নেমেছে। হাসপাতালে করোনা আর এর উপসর্গ নিয়ে জুলাইয়ে মারা গেছেন সর্বোচ্চ ৫৩৫ জন। জুনে মারা গেছেন ৩৪৬ জন। আর আগস্টে এ পর্যন্ত মারা গেছেন ২৮৪ জন।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় করোনা ওয়ার্ডে নতুন রোগী ভর্তি হয়েছেন ১৬ জন। ছাড়পত্র নিয়ে চলে গেছেন ২৩ জন। এখন হাসপাতালে মোট ভর্তি আছেন ২৪০ জন। এর মধ্যে করোনা পজিটিভ ১১১ জন, সন্দেহভাজন ৯৬ জন, করোনা নেগেটিভ হয়ে চিকিৎসা নিচ্ছেন ৩৩ জন। বর্তমানে রাজশাহীর ১০৮ জন, চাঁপাইনবাবগঞ্জের ২৭ জন, নাটোরের ৩৪ জন, নওগাঁর ৩০ জন, পাবনার ২৯ জন, কুষ্টিয়ার ৮ জন এবং জয়পুরহাট ও বগুড়ার ২ জন করে হাসপাতালে ভর্তি রয়েছেন। হাসপাতালের করোনা ওয়ার্ডে বর্তমানে মোট শয্যাসংখ্যা রয়েছে ৫১৩।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের দুই ল্যাবে গতকাল শনিবার রাতে রাজশাহী জেলার মোট ১৯৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে করোনা শনাক্ত হয়েছে ৩৮ জনের। শনাক্ত দাঁড়িয়েছে ১৯ দশমিক ১৯ শতাংশ।

আজ সকালে রাজশাহী সিভিল সার্জন দপ্তর থেকে পাঠানো প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় রাজশাহী জেলা ও নগরে আরটি-পিসিআর, র‍্যাপিড অ্যান্টিজেন ও জিন এক্সপার্ট মেশিনে মোট ৪৮৪টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ৫৯ জনের।

পরীক্ষা অনুপাতে শনাক্ত ১২ দশমিক ১৯ শতাংশ। এ নিয়ে রাজশাহী জেলায় মোট শনাক্ত করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৬৫৯। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তিনজন। এর মধ্যে রাজশাহী নগরে দুজন ও উপজেলায় একজন মারা গেছেন। এ নিয়ে রাজশাহী জেলায় করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২৮৫।