রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনের মুখে মধ্যরাতে ফল প্রকাশ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের স্নাতকোত্তরের ফল প্রকাশের জন্য আন্দোলনের মুখে গতকাল সোমবার মধ্যরাতে ফল প্রকাশ করা হয়। এর ফলে শিক্ষার্থীরা তাঁদের লাগাতার অবস্থান কর্মসূচি স্থগিত করেছেন। তবে সাত দফা দাবির বাকিগুলো বাস্তবায়ন করা না হলে আবারও আন্দোলনের কথা বলেছেন তাঁরা।

শিক্ষার্থীদের ভাষ্য, ইংরেজি বিভাগের স্নাতকোত্তরের একটি সেমিস্টারের ফলাফল প্রকাশসহ সাত দফা দাবিতে গতকাল দুপুর থেকে বিশ্ববিদ্যালয়ের হেয়াত মামুদ ভবনের প্রধান ফটকে তালা মেরে অবস্থান কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। দুপুর গড়িয়ে রাত হলেও আন্দোলনতরত শিক্ষার্থীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কেউ কথা বলতে আসেননি। কেউ খোঁজও নেননি। শীতে জবুথবু হয়ে রাত জেগে ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি পালনে অনড় ছিলেন তাঁরা। রাত সাড়ে তিনটার দিকে উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহ শিক্ষার্থীদের কাছে ফোন করে খোঁজখবর নেন। তিনি দ্রুত ফল প্রকাশের আশ্বাস দেন। তাঁর আশ্বাসে অবস্থান কর্মসূচি থেকে সরে যান শিক্ষার্থীরা। পরে ওই রাতেই তাঁদের ফলাফল ঘোষণা করা হয়।

আজ মঙ্গলবার দুপুরে এ খবরের সত্যতা নিশ্চিত করেন উপাচার্যের একান্ত সচিব আমিনুর রহমান।

আন্দোলনকারী শিক্ষার্থী ফারহিন খন্দকার কোনো সিদ্ধান্ত হওয়ার আগে বলেছিলেন, ‘আমাদের পরে যারা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিল, তাদের পড়াশোনা শেষ। কিন্তু আমাদের শেষ হয়েও শেষ হচ্ছে না। আমরা কী পাস করব না! সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা চলে যাচ্ছে, তবুও ফাইনাল পরীক্ষা দিতে পারছি না। এর চেয়ে দুঃখের আর কিছু নেই।’

এ বিষয়ে জানতে আজ দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমুল্লাহ ও প্রক্টর আতিউর রহমানের মুঠোফোনে কয়েকবার কল করা হয়। কিন্তু তাঁরা কল ধরেননি। পরে উপচার্যের একান্ত সচিব আমিনুর রহমান প্রথম আলোকে বলেন, গতকাল রাত সাড়ে তিনটার দিকে ফলাফল ঘোষণা করা হলে শিক্ষার্থীরা কর্মসূচি প্রত্যাহার করে চলে যান।