রোজিনার মুক্তি চেয়ে প্রখর রোদে প্ল্যাকার্ড হাতে আফেন্দি স্যার

সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি চেয়ে একাকী প্রতিবাদ করছেন অবসরপ্রাপ্ত শিক্ষক আফেন্দি নুরুল ইসলাম। আজ শনিবার দুপুরে নান্দাইল শহরের নতুন বাজারে
প্রথম আলো

ময়মনসিংহের নান্দাইল উপজেলার অবসরপ্রাপ্ত শিক্ষক আফেন্দি নুরুল ইসলাম প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের মুক্তি চেয়েছেন। আজ শনিবার এই দাবিসংবলিত একটি প্ল্যাকার্ড হাতে নিয়ে প্রখর রোদের মধ্যে সড়ক-মহাসড়কে হাঁটেন ওই শিক্ষক।

দুপুর ১২টার পর আফেন্দি নুরুল ইসলামকে জেলা পরিষদের ডাকবাংলোর কাছে অবস্থিত জাতীয় চার নেতার ম্যুরালের কাছ দিয়ে হেঁটে যেতে দেখা যায়। এ সময় অনেক পথচারী তাঁর বহন করা প্ল্যাকার্ডটি পড়ছিলেন।

প্ল্যাকার্ডে শিরোনামে লেখা, ‘আর যা–ই হোক, সাংবাদিক রোজিনার মুক্তি চাই’। শিরোনামের নিচে লেখা ‘মাননীয় প্রধানমন্ত্রী সাংবাদিকদের কল্যাণ সাধনে সদা সচেষ্ট রয়েছেন। আর মাননীয় আদালত সাংবাদিক রোজিনাকে জামিন দেবেন বলে বিনীতভাবে আশা পোষণ করছি।’

স্থানীয় লোকজন আফেন্দি নুরুল ইসলামকে আফেন্দি স্যার হিসেবে চেনেন। তিনি বলেন, এটি তাঁর ২৩২তম একক প্রতিবাদ। এর আগে তিনি দেশের নানা সমসাময়িক ঘটনা নিয়ে একাকী প্রতিবাদ করেছেন।

একা প্ল্যাকার্ড বহন করে হেঁটে গেলেও মানুষ তাঁর কাছে এসে প্ল্যাকার্ডের লেখা পড়েন। তাঁর সঙ্গে একাত্মতাও পোষণ করেন।

আফেন্দি নুরুল ইসলাম নান্দাইলের সরকারি শহীদ স্মৃতি আদর্শ ডিগ্রি কলেজের বাংলা বিভাগের শিক্ষক ছিলেন। বর্তমানে তিনি অবসর জীবন যাপন করছেন।

আফেন্দি নুরুল ইসলামের গ্রামের বাড়ি নান্দাইল উপজেলার শেরপুর ইউনিয়নের তুরুন্তিপাড়া গ্রামে। বর্তমানে নান্দাইল পৌর শহরের চণ্ডীপাশা আবাসিক পল্লি মহল্লায় বসবাস করেন।

আফেন্দি নুরুল ইসলাম হাতে লিখে একটি পত্রিকা অনিয়মিতভাবে বের করেন। ওই পত্রিকায় এলাকার বিভিন্ন খবর প্রকাশিত হয়। তিনি চাকরিরত অবস্থা থেকেই নানা ঘটনার প্রতিবাদ করে আসছেন। একাকী প্রতিবাদ করে মানুষের মধ্যে পরিচিত পেয়েছেন আফেন্দি স্যার।