লক্ষ্মীপুরে অপহরণের ঘটনায় একজনের যাবজ্জীবন

আদালত
প্রতীকী ছবি

লক্ষ্মীপুর সদর উপজেলায় অপহরণের ঘটনায় মো. স্বপন ওরফে আমির হোসেন নামের এক আসামির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ সোমবার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ রহিবুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

স্বপন লক্ষ্মীপুর পৌরসভার মধ্য আবিরনগর এলাকার মৃত আবদুর রবের ছেলে। তবে রায় ঘোষণার সময় স্বপন আদালতে উপস্থিত ছিলেন না। জামিনে বের হয়ে তিনি বর্তমানে পলাতক।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, আবিরনগর এলাকার বাসিন্দা অহীদুল হকের ছেলে মোহাম্মদ আলীকে চাকরি দেওয়ার কথা বলে প্রতিবেশী স্বপন দুই লাখ টাকা নেন। কিন্তু চাকরি না দিয়ে স্বপন বিভিন্ন টালবাহানা করতে থাকেন। মোহাম্মদ আলীর পরিবার টাকা ফেরত চাইলে সেটা নিয়েও স্বপন টালবাহানা করেন। একপর্যায়ে স্বপন টাকা দেবেন না বলে জানিয়ে দেন। বিভিন্ন সময় তিনি আলীকে মারধরেরও হুমকি দেন।

২০১৩ সালের ১৩ মে আলীকে বাড়ি থেকে ডেকে নিয়ে স্বপন অপহরণ করেন। দীর্ঘদিন আলীর কোনো খোঁজ না পেয়ে আলীর স্ত্রী আফরোজা আক্তার নয়ন বাদী হয়ে একই বছরের ১৭ নভেম্বর বাদী হয়ে থানায় স্বপনসহ ছয়জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন। পরে পুলিশ তদন্ত শেষে ২০১৬ সালের ২৩ এপ্রিল স্বপন ও হেলাল নামের দুজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন।

লক্ষ্মীপুর জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) জসিম উদ্দিন বলেন, দীর্ঘ শুনানি ও সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শেষে আদালত স্বপনকে কারাদণ্ডাদেশ দেন। মামলার অপর আসামি মো. হেলালকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। তবে অপহরণের পর থেকে আলীর এখনো কোনো হদিস মেলেনি।