লালমনিরহাটে পুলিশ জাদুঘর উদ্বোধন করলেন আইজিপি

পুলিশ জাদুঘরের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। বুধবার দুপুরে হাতীবান্ধা উপজেলা শহরে
ছবি: প্রথম আলো

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় বাংলাদেশ পুলিশ জাদুঘরের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। উপজেলা শহরে স্থাপিত বুধবার দুপুরে নবনির্মিত জাদুঘরটির নামফলক উন্মোচন করেন তিনি। পরে জাদুঘরের সাতটি গ্যালারি ঘুরে দেখেন আইজিপি।

জাদুঘরটির কেতাবি নাম বাংলাদেশ পুলিশ জাদুঘর লালমনিরহাট। হাতীবান্ধা থানা লাগোয়া ১৯১৬ সালে নির্মিত একটি ভবনের একটি অংশে জাদুঘরটি নির্মিত হয়েছে।

জাদুঘর উদ্বোধন শেষে বেনজীর আহমেদ বলেন, বাংলাদেশ পুলিশ জাদুঘর লালমনিরহাট এমনিতে মনে হয়, এটা শুধু পুলিশের একটি জাদুঘর, আসলে তা নয়, বাংলাদেশের মানুষের ইতিহাস-ঐতিহ্যকে ধারণ করে এটি নির্মিত হয়েছে। এখানে যেমন পুলিশের গৌরবোজ্জ্বল অতীতের ঘটনাক্রম তথ্য–উপাত্ত ও উপকরণে তুলে ধরা হয়েছে, তেমনি এর বর্তমানও বিকশিত হওয়ার চিহ্ন বিদ্যমান রয়েছে। এর মাধ্যমে নতুন প্রজন্ম জাতির অতীত ইতিহাস ও ঐতিহ্যকে জানতে পারবে এবং ধারণ করতে পারবে।

পুলিশের মহাপরিদর্শক বলেন, চলতি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতু উদ্বোধন করবেন। এই পদ্মা সেতু বাংলাদেশের গৌরবোজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃতিত্বের দাবিদার।

বেনজীর আহমেদ আরও বলেন, লালমনিরহাটের মতো প্রত্যন্ত ও গৌরব উজ্জ্বল জনপদে জাদুঘর স্থাপন করে লালমনিরহাটের পুলিশ সুপার আবিদা সুলতানা ও তাঁর নেতৃত্বে পুলিশের সদস্যরা একটি মহৎ কাজ করেছেন, যা এই জেলাকে সারা দেশে একটি নতুন পরিচয় দান করল।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, লালমনিরহাট জেলা প্রশাসক মো. আবু জাফর, জেলা পুলিশ সুপার আবিদা সুলতানা, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম প্রমুখ।