default-image

শিক্ষার্থীদের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাতিষ্ঠানিক ই-মেইল সেবা চালু করেছে। রোববার বেলা ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান এই কার্যক্রমের উদ্বোধন করেন। এত দিন কেবল বিশ্ববিদ্যালয়ের অফিস, শিক্ষক, গবেষক ও কর্মকর্তারা প্রাতিষ্ঠানিক ই-মেইল সুবিধা পেতেন।

উপাচার্য এম আবদুস সোবহান বলেন, শিক্ষার্থীদের প্রয়োজন বিবেচনা করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই প্রাতিষ্ঠানিক ই-মেইল সেবা চালু করল। এতে সংশ্লিষ্ট সবার উচ্চশিক্ষা, গবেষণা ও প্রাসঙ্গিক বিষয়ে দেশ-বিদেশে যোগাযোগসহ অন্যান্য সেবা গ্রহণ সহজতর হলো। এই সেবা ব্যবহারে সবাই দায়িত্বশীল হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এই সেবা চালু করার জন্য বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের ধন্যবাদ জানান উপাচার্য।

অনুষ্ঠানে আইসিটি সেন্টারের সহকারী নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার মো. সোহাগ হোসেন ই-মেইল সেবার কারিগরি দিক মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন। সেখানে অন্যদের মধ্যে সহ–উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এম এ বারী, বিভিন্ন অনুষদের অধিকর্তা, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউট পরিচালক প্রক্টর মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক মো. আজিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

আইসিটি সেন্টারের নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার রাহেল মাহফুজ সরকার অনুষ্ঠানটি উপস্থাপনা করেন। পরে তিনি এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক আসিফ জামান এই সেবা সম্পর্কে উপস্থিত অতিথি ও গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

শিক্ষার্থীরা তাঁদের নিজস্ব ই-মেইল আইডির জন্য আবেদন করতে পারবেন। এ জন্য প্রথমে http://emailapp.ru.ac.bd- তে সাইন-আপ করতে হবে। আবেদনটির ভেরিফিকেশন সম্পন্ন হলে আবেদন ফরমে প্রদত্ত ভেরিফিকেশন ই-মেইলে লগইন সম্পর্কিত তথ্য পাঠানো হবে। পাঠানো তথ্যের ভিত্তিতে http://mail.ru.ac.bd তে লগইন করে ই-মেইল সেবাটি ব্যবহার করা যাবে। এই সুবিধা ছাত্রত্ব শেষ হওয়ার পর ছয় মাস পর্যন্ত চালু থাকবে। তবে কারও গবেষণা বা বৃত্তির জন্য মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে আবেদনের পরিপ্রেক্ষিতে শর্ত সাপেক্ষে বিবেচনা করা হবে।

আইসিটি সেন্টার সূত্র জানায়, G Suite for Education–এর আওতায় প্রদত্ত এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা Google Docs, Google Slides, Google Sheet, Google Forms, Google Calendar, Hangout–সহ আরও কয়েকটি সুবিধা পাবেন। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার এই সেবা দিচ্ছে।

মন্তব্য পড়ুন 0