শিবপুরে খাঁচায় রেখে বিক্রির সময় ৯০টি বন্য পাখি উদ্ধার

শিবপুরের একটি হাটে অভিযান চালিয়ে ৯০টি বন্য পাখি উদ্ধার করা হয়। শনিবার উপজেলার পুটিয়া হাটে
ছবি: প্রথম আলো

নরসিংদীর শিবপুর উপজেলায় একটি হাটে খাঁচায় রেখে বিক্রির সময় ৯০টি বন্য পাখি উদ্ধার করা হয়েছে। আজ শনিবার দুপুরে উপজেলার পুটিয়া গরুর হাটে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের অভিযানে এসব বন্য পাখি উদ্ধার করা হয়।

অভিযানে ৩০টি শালিক, ২০টি ঘুঘু, ১০টি টিয়া, ২৮টি মুনিয়া ও ২টি মাছরাঙাসহ মোট ৯০টি বন্য পাখি উদ্ধার করা হয়। সংস্থাটির ঢাকা বিভাগের বন্য প্রাণী পরিদর্শক নিগার সুলতানার নেতৃত্বে ছয় সদস্যের একটি দল এই অভিযান চালায়।

সংস্থাটি বলছে, দীর্ঘ দিন ধরে পুটিয়া হাটে স্থানীয় বাসিন্দাদের মাধ্যমে বিভিন্ন বন্য পাখি অবাধে কেনাবেচা হচ্ছে, তাদের কাছে এমন খবর ছিল। ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে বন্য প্রাণীর অবৈধ কেনাবেচা ও বন্য প্রাণী অপরাধ দমনের অংশ হিসেবে এই অভিযান চালানো হয়। অভিযানে ৩০টি শালিক, ২০টি ঘুঘু, ১০টি টিয়া, ২৮টি মুনিয়া ও ২টি মাছরাঙাসহ মোট ৯০টি বন্য পাখি উদ্ধার করা হয়। অভিযানের বিষয়টি আঁচ করতে পেরে সংশ্লিষ্ট পাখি বিক্রেতারা খাঁচায় পাখি রেখেই পালিয়ে যান। পরে বন্য প্রাণী কেনাবেচা থেকে বিরত থাকতে হাটের ক্রেতা-বিক্রেতাদের সচেতন করা হয়।

উদ্ধার হওয়া ৯০টি বন্য পাখির মধ্যে ৬৬টি পাখি উপস্থিত সবার সামনে প্রকৃতিতে অবমুক্ত করে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ
ছবি: প্রথম আলো

জানতে চাইলে বন্য প্রাণী পরিদর্শক নিগার সুলতানা প্রথম আলোকে বলেন, উদ্ধার হওয়া ৯০টি বন্য পাখির মধ্যে ৬৬টি পাখি উপস্থিত সবার সামনে প্রকৃতিতে অবমুক্ত করা হয়। বাকি ২৪টি পাখির বয়স কম হওয়ায় অর্থাৎ ওড়ার সক্ষমতা অর্জন না করায় প্রতিপালনের জন্য রাজধানী ঢাকায় সংস্থাটির কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেগুলো একটু বড় হলেই প্রকৃতিতে অবমুক্ত করা হবে।