শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিকান্দি নৌপথে লঞ্চ চলাচল বন্ধ

নোঙর করে রাখা হয়েছে লঞ্চগুলো
ফাইল ছবি

বৈরী আবহাওয়ার কারণে পদ্মা নদীতে বৃষ্টিপাত, তীব্র বাতাস ও ঘন ঘন বজ্রপাত হচ্ছে। এ কারণে মঙ্গলবার সন্ধ্যা ছয়টা থেকে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া, মাদারীপুরের কাঁঠালবাড়ি এবং শরীয়তপুরের মাঝিকান্দি নৌপথে অনির্দিষ্ট সময়ের জন্য লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রেখেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শিমুলিয়া-বাংলাবাজার-মাঝিকান্দি নৌপথে সকাল সাড়ে ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত ৮৫টি লঞ্চ চলাচল করছিল। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে ১৫৩টি স্পিডবোট। এই নৌপথে আছে ছোট-বড় ১০টি ফেরি।

শিমুলিয়া নদীবন্দরের বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন প্রথম আলোকে বলেন, সকাল থেকে শিমুলিয়া ঘাট এলাকায় বৈরী আবহাওয়া রয়েছে। এ জন্য সকাল থেকে এ নৌপথে কয়েকবার লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখতে হয়। শিমুলিয়া নদীবন্দর অভ্যন্তরীণ নৌপথে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত জারি করেছে। এমন পরিস্থিতিতে লঞ্চ ও স্পিডবোট বন্ধের দরকার হয় না। তবে বিকেলে পরিস্থিতি খারাপের দিকে যায়। পদ্মা নদীতে ঝোড়ো বৃষ্টিপাত, তীব্র বাতাস ও ঘন ঘন বজ্রপাত হচ্ছে। ফলে দুর্ঘটনা এড়াতে সব ধরনের লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশনা দেওয়ার আগপর্যন্ত এসব বন্ধ থাকবে।