শ্রীমঙ্গলে চা–বাগানে কর্মবিরতি, শ্রমিকদের হামলায় কর্মকর্তা আহত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চা-শ্রমিকদের বিভিন্নভাবে হয়রানি ও হাসপাতালের এক কর্মচারীকে বরখাস্ত করার প্রতিবাদে তিনটি চা-বাগানের শ্রমিকেরা একযোগে কর্মবিরতি কর্মসূচি পালন করছেন।

মঙ্গলবার উপজেলার সাতগাঁও ইউনিয়নের সাতগাঁও দুর্গামন্দিরের নাচঘরে সাতগাঁও চা-বাগান, মাখড়িছড়া ফাঁড়ি বাগান ও ইছামতি ফাঁড়ি বাগানের শ্রমিকেরা এই কর্মবিরতি পালন করেন।

বিক্ষোভ চলাকালীন বেলা সাড়ে তিনটার দিকে আন্দোলনরত শ্রমিকেরা উত্তেজিত হয়ে চা-বাগানের সহব্যবস্থাপক ইফতেখার আলমের ওপর হামলা চালান। এতে তিনি আহত হন।

সরেজমিনে দুপুর ১২টার দিকে দেখা যায়, তিনটি চা-বাগানের শ্রমিকেরা কাজে বিরতি দিয়ে দুর্গামন্দিরের নাচ মন্দিরে জড়ো হতে থাকেন, পরে সেখানে তাঁরা ব্যবস্থাপকদের অপসারণ দাবি করেন।

আন্দোলনরত শ্রমিকেরা প্রথম আলোকে জানান, বাগানের প্রধান ব্যবস্থাপক রফিকুল ইসলাম ও সহব্যবস্থাপক ইফতেখার আলম ১৫ মে শ্যামল কৈরী নামে বাগান হাসপাতালের ড্রেসারের বাড়িতে তল্লাশি, থানায় মিথ্যা অভিযোগ ও সর্বশেষ সোমবার তাঁকে চাকরিচ্যুত করেন। এতে সাতগাঁও বাগানের শ্রমিকদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দেয়। এই বিষয়ে চা-বাগানের শ্রমিকনেতারা ব্যবস্থাপকের সঙ্গে আলোচনা করলেও কোনো সুরাহা হয়নি।

চা-শ্রমিক পরিতোষ অমলিক বলেন, ১৫ দিন আগে কিছু না জানিয়ে আগে আমার নামের একটি পুকুর ও ফসলি জমির বরাদ্দ বাতিল করে দিয়েছে বাগান কর্তৃপক্ষ। প্রতিবাদ করলে ব্যবস্থাপকেরা মিথ্যা গাছ চুরির মামলা ও হয়রানি করে থাকে।

স্থানীয় ইউপি সদস্য লাল বাবু জানান, বাগানের দরিদ্র চা-শ্রমিকদের ঘামে কোটি কোটি টাকা মুনাফা করলেও কোম্পানি শ্রমিকদের সুযোগ-সুবিধা দিতে চায় না। অনেক শ্রমিকের ঘরে টিনের চালা ছিদ্র হয়ে পনি পড়ে, কর্তৃপক্ষ মেরামত করে দিতে চায় না। এসব নিয়ে তাঁদের মধ্যে ক্ষোভ রয়েছে।

চলমান করোনা পরিস্থিতিতে চা-বাগান কর্তৃপক্ষের চা-শ্রমিকদের এভাবে হয়রানি করা মোটেও উচিত হয়নি। সমস্যাগুলো নিয়ে বাগান কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আলোচনার কথা রয়েছে। এতে সমাধান না হলে চা-শ্রমিকেরা বৃহত্তর আন্দোলনে যাবেন।
বিজয় হাজরা, সাংগঠনিক সম্পাদক, চা শ্রমিক ইউনিয়ন

চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বলেন, ‘এই চলমান করোনা পরিস্থিতিতে চা-বাগান কর্তৃপক্ষের চা-শ্রমিকদের এভাবে হয়রানি করা মোটেও উচিত হয়নি। সমস্যাগুলো নিয়ে আন্দোলনরত শ্রমিক ও পঞ্চায়েত নেতাদের সঙ্গে নিয়ে আমাদের বাগান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার কথা রয়েছে। এতে সমাধান না হলে চা-শ্রমিকেরা বৃহত্তর আন্দোলনে যাবেন।’

সাতগাঁও চা-বাগানের প্রধান ব্যবস্থাপক মো. রফিকুল ইসলাম চা-বাগানের ড্রেসার শ্যামল কৈরীকে অপসারণের বিষয়ে বলেন, ‘তাঁর বিরুদ্ধে থানায় সুনির্দিষ্ট অভিযোগ দায়ের করা হয়েছে। শ্রমিকেরা আন্দোলন করতে গিয়ে আমাদের সহব্যবস্থাপক ইফতেখার আলমের ওপর হামলা করেছেন। তাঁকে চিকিৎসা দিতে আমরা হাসপাতালে নিয়ে যাচ্ছি। পুলিশ ঘটনাস্থলে রয়েছে।’

শ্রীমঙ্গল থানার পরিদর্শক (অপারেশন) নয়ন কারকুন প্রথম আলোকে বিকেল চারটায় বলেন, ‘আমরা ঘটনাস্থলে রয়েছি। পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। শ্রমিকেরা আন্দোলন শেষ করে বাড়িতে চলে গেছেন। আহত ব্যক্তিকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠিয়েছি। বিষয়টি আমরা তদন্ত করছি।’