সাংবাদিক রোজিনার নিঃশর্ত মুক্তির দাবিতে বিভিন্ন স্থানে কর্মসূচি চলছে

সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও নির্যাতনের প্রতিবাদ এবং তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করা হয়েছে। আজ শনিবার ফরিদপুর প্রেসক্লাবের সামনে
ছবি: আলীমুজ্জামান

প্রথম আলো পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে হেনস্তা ও নির্যাতনের প্রতিবাদ, নিঃশর্ত মুক্তি এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন অব্যাহত আছে।

আজ শনিবারও বিভিন্ন প্রতিষ্ঠান, সাংবাদিকদের সংগঠন, বন্ধুসভা ও সুধী সমাজের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হচ্ছে।

ফরিদপুর

আজ বেলা সাড়ে ১১টার দিকে ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে মানববন্ধন করা হয়েছে। এর আয়োজন করে ঢাকা মানবাধিকার ও সাংবাদিক সংস্থা ফরিদপুর জেলা শাখা, সাংবাদিক জোট ফরিদপুর জেলা শাখা এবং আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন ফরিদপুর জেলা শাখা। মানববন্ধনে বক্তব্য দেন দৈনিক খবর পত্রিকার জেলা প্রতিনিধি আবুল হাসান আজাদ, ফরিদপুর থেকে প্রকাশিত দৈনিক নাগরিক দাবি পত্রিকার নির্বাহী সম্পাদক হায়দার আলী, আইনজীবী মিরাজ শরিফ, দৈনিক তৃতীয়মাত্রা পত্রিকার জেলা প্রতিনিধি ইব্রাহিম হাসান প্রমুখ। বক্তারা বলেন, দেশে মতপ্রকাশের স্বাধীনতা ও সাংবাদিকতার পরিধি সংকুচিত হয়ে আসছে। রোজিনা ইসলামের মতো একজন অনুসন্ধানী সাংবাদিকের সঙ্গে সচিবালয়ে যে আচরণ করা হলো তা দুঃখজনক। এ ঘটনার সঙ্গে যাঁরা জড়িত, তাঁদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

গোয়ালন্দ, রাজবাড়ী

রাজবাড়ীর গোয়ালন্দ প্রেসক্লাবের সামনে আজ দুপুরে হাত ও মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিকেরা। গোয়ালন্দ প্রেসক্লাবের সভাপতি ও সমকাল প্রতিনিধি আজু শিকদারের সভাপতিত্বে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেন প্রেসক্লাবের জ্যেষ্ঠ সহসভাপতি ও ভোরের পাতা প্রতিনিধি আবুল হোসেন, সাধারণ সম্পাদক ও যুগান্তরের প্রতিনিধি শামীম শেখ, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও কালের কণ্ঠ প্রতিনিধি গণেশ পাল, প্রথম আলো প্রতিনিধি এম রাশেদুল হক, সাবেক সাধারণ সম্পাদক ও যুগান্তরের রাজবাড়ী জেলা প্রতিনিধি হেলাল মাহমুদ, সাবেক সাধারণ সম্পাদক ও ইত্তেফাক সংবাদদাতা আক্তারুজ্জামান মৃধা, সাবেক সহসভাপতি ও দৈনিক ইনকিলাব রাজবাড়ী প্রতিনিধি নজরুল ইসলাম, চ্যানেল নিউজ-২৪-এর রাজবাড়ী প্রতিনিধি শফিকুল ইসলাম শামীম, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও আলোকিত বাংলাদেশের গোয়ালন্দ প্রতিনিধি উদয় দাস, দপ্তর সম্পাদক ও  দৈনিক যায়যায় দিন পত্রিকার গোয়ালন্দ প্রতিনিধি কুদ্দুস উল আলম প্রমুখ। প্রতিবাদ সভায় বক্তারা বলেন, সাংবাদিক রোজিনার হাতে হাতকড়া পরানো মানে দেশের সব সাংবাদিকের হাতে হাতকড়া পরানো হয়েছে।

ধরমপাশা, সুনামগঞ্জ

নেত্রকোনার মোহনগঞ্জ পৌরসভা কার্যালয়ের সামনের সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। আজ বেলা ১১টার দিকে ‘হাওরাঞ্চলের সাংবাদিক সমাজ নেত্রকোনা-সুনামগঞ্জ’ ব্যানারে মানববন্ধন করা হয়।

এতে সাংবাদিকেরা ছাড়াও বিভিন্ন পেশার মানুষ অংশ নিয়ে সাংবাদিক রোজিনা ইসলামের দ্রুত মুক্তির দাবি করেছেন। মানববন্ধনে বক্তৃতা করেন দৈনিক ইত্তেফাকের মোহনগঞ্জ সংবাদদাতা এস এম সারোয়ার খোকন, দৈনিক জনকণ্ঠ পত্রিকার মোহনগঞ্জ উপজেলা প্রতিনিধি আবুল কাশেম আজাদ, ভোরের ডাক প্রতিনিধি কামরুল ইসলাম রতন, দৈনিক জাহানের প্রতিনিধি রফিকুল ইসলাম রকিব, দৈনিক যায়যায় দিন পত্রিকার প্রতিনিধি মাসুম আহমেদ, দৈনিক যুগান্তর পত্রিকার ধরমপাশা প্রতিনিধি এনামুল হক এনাম, প্রথম আলোর ধরমপাশা প্রতিনিধি সালেহ আহমদ প্রমুখ।