সাতকানিয়ায় আ.লীগ ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে আহত ১৫

চট্টগ্রামের সাতকানিয়ার আমিলাইষ ইউপিতে বিদ্রােহী প্রার্থীর কর্মী-সমর্থকেরা আওয়ামী লীগের প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর চালায়।
ছবি: সংগৃহীত।

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার আমিলাইষ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী এবং ‘বিদ্রোহী’ প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে উভয় পক্ষের ১৫ জন আহত হন। গতকাল শুক্রবার সন্ধ্যায় পূর্ব আমিলাইষ চরপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

আমিলাইষ ইউপিতে নৌকা প্রতীকে নির্বাচন করছেন সাবেক ইউপি চেয়ারম্যান ও সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদবিষয়ক সম্পাদক সরওয়ার উদ্দিন চৌধুরী। আর ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচন করছেন বর্তমান ইউপি চেয়ারম্যান ও সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের বহিষ্কৃত সদস্য এইচ এম হানিফ। আগামী ৭ ফেব্রুয়ারি সাতকানিয়ার ১৬ ইউপিতে ভোট হবে। এর আগে বৃহস্পতিবার একই উপজেলার খাগরিয়া ইউপিতেও দুই পক্ষের মধ্যে সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটেছিল।

পুলিশ, প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে পূর্ব আমিলাইষের চরপাড়া এলাকায় আওয়ামী লীগ প্রার্থী সারওয়ার উদ্দিন চৌধুরীর নির্বাচনী পথসভা চলছিল। এ সময় বিদ্রোহী প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান এইচ এম হানিফ নির্বাচনী মিছিল নিয়ে ওই এলাকায় যান। তখন দুই পক্ষই পাল্টাপাল্টি স্লোগান দিতে থাকে। একপর্যায়ে দুই পক্ষের কর্মী-সমর্থকেরা পাল্টাপাল্টি ধাওয়ার পর সংঘর্ষে জড়িয়ে পড়েন। পরে সন্ধ্যা সাতটার দিকে বিদ্রোহী প্রার্থীর লোকজন ছরওয়ার বাজার এলাকায় এসে আওয়ামী লীগ প্রার্থীর বসতঘর ও নির্বাচনী কার্যালয় ভাঙচুর করেন।

সংঘর্ষে আহত ব্যক্তিরা হলেন নাজিম উদ্দিন ( ৪৮), নুর হোসেন (৪০), মো. ইসমাঈল (৩৫), মো. নিশাত (৮), আবুল বশর (৭০), মো. হোসেন (৬১), হাবিবুর রহমান (৪৫), গিয়াস উদ্দিন (৪০), হেলালউদ্দিন (৩০), মোহাম্মদ ইয়াছিন (২২), মোহাম্মদ হাসান (৬২), নুরুল আবছার (৩৫), নাছির উদ্দিন (২৫), মারুফ (২৪) ও ফারুক হোসেন (২০)। আহত ব্যক্তিদের মধ্যে পাঁচজনকে সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও অন্যরা কেরানীহাটের বিভিন্ন বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিয়েছেন।

বিদ্রোহী প্রার্থী এইচ এম হানিফ প্রথম আলোকে বলেন, ‘আমি গণসংযোগ করার জন্য চরপাড়া এলাকায় গেলে আওয়ামী লীগ প্রার্থী সরওয়ার ও তাঁর কর্মী-সমর্থকেরা অতর্কিত আমাদের ওপর হামলা চালান। এতে আমাদের তিনজন কর্মী আহত হয়েছেন।’

আওয়ামী লীগের প্রার্থী সরওয়ার উদ্দিন চৌধুরী বলেন, ‘চরপাড়া এলাকায় নির্ধারিত পথসভা করছিলাম। এমন সময় দল থেকে বহিষ্কৃত বিদ্রোহী প্রার্থী হানিফের নেতৃত্বে ৫০-৬০ জনের একটি দল লাঠিসোঁটা নিয়ে এসে আমাদের পথসভায় হামলা চালায়। এতে আমার ১০-১২ জন কর্মী-সমর্থক আহত হয়েছেন। পরে তারা আমার বাড়িতে ও বাড়ির পাশের নির্বাচনী কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুরও করেছে। ’

সাতকানিয়া থানা-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল জলিল প্রথম আলোকে বলেন, ‘দুই পক্ষের সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থল ও আশপাশের এলাকায় পুলিশ পাঠানো হয়েছিল। সংঘর্ষের ঘটনায় দুই পক্ষের কয়েকজন আহত হয়েছেন বলে শুনেছি। এ ঘটনায় লিখিত অভিযোগ পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’