সাতক্ষীরায় বৈরী আবহাওয়ার মধ্যেও ভোট দিতে মানুষ কেন্দ্রে

ভোটকেন্দ্রের মাঠে জমেছে পানি। বৃষ্টি উপেক্ষা করে সেখানে ভোট দিতে ভোটারদের ভিড়। আজ সোমবার সকালে সাতক্ষীরার তালা উপজেলার খলিলনগর ইউনিয়নে হাজরাকাটিকেন্দ্রে
ছবি: প্রথম আলো

উৎসবমুখর পরিবেশে সাতক্ষীরার তালা ও কলারোয়া উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার দিবাগত রাত থেকে প্রবল বৃষ্টিতে গ্রামের পর গ্রাম তলিয়ে গেছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে ছাতা মাথায় দিয়ে ভোটাররা কেন্দ্রে হাজির হয়ে লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, তালা উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ১১টি ও কলারোয়ায় ১০টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল আটটা থেকে ভোট গ্রহণ শুরু হয়। তার আগেই প্রচণ্ড বৃষ্টি উপক্ষো করে ভোটাররা কেন্দ্রে কেন্দ্রে হাজির হয়েছেন। ভোটকেন্দ্রের বাইরে রয়েছে উচ্ছ্বাস।

আজ সোমবার সকাল সাড়ে নয়টায় তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের হাজারাকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রে দেখা গেছে, কেন্দ্রের চার পাশে পানি থইথই করছে। তার মধ্যে মাথায় ছাতা দিয়ে মানুষ ভোটকেন্দ্রে আসছেন। এ কেন্দ্রে ২ হাজার ৭০০ ভোটার রয়েছেন।

একইভাবে তালা সদর ইউনিয়নের মুক্তিযোদ্ধা মহাবিদ্যালয়কেন্দ্রে লাইন ধরে নারীদের ভোট দিতে দেখা গেছে। কেন্দ্রে ভোটার সংখ্যা ৩ হাজার ১৬৯। আশি বছরের বৃদ্ধা পাঙলি বিবিকে দুজন ধরে ভোট দেওয়ার জন্য নিয়ে এসেছেন। তিনি বলেন, ‘আর চলতে পারিনে। অনেকবার ভোট দিয়েছি। যাঁকে ভোট দিয়েছি, অধিকাংশবার তিনি নির্বাচিত হয়ে চেয়ারম্যান হয়েছেন। মেয়েকে বললামে এ হয়তো জীবনের শেষ ভোট। ঝড়-বৃষ্টি যা–ই হোক ভোট দিতে যাব। তাই মেয়ে আমাকে ধরে কেন্দ্রে নিয়ে এসেছে।’

কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুবায়ের হোসেন জানান, কেড়াগাছি ইউনিয়নের কেড়াগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্র ভোট কারচুপির অভিযোগ ওঠায় ওই কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে।

তালার ইউএনও তারিকুল উল হাসান জানান, নির্বাচনে যাতে কোনো ধরনের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয় ও মানুষ শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারেন, এ জন্য জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়াও র‌্যাব, পুলিশ, বিজিবি মোতায়েন করা হয়। কোনো ধরনেরর অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।