সাতক্ষীরা থেকে হিমসাগর রপ্তানি হচ্ছে ইতালিতে

সাতক্ষীরা থেকে ইতালিতে রপ্তানির জন্য পাড়া হয় হিমসাগর আম। আজ শুক্রবার সকালে সদর উপজেলার মাধবকাটির একটি বাগানে
প্রথম আলো

সাতক্ষীরায় দ্বিতীয় ধাপে সরকারিভাবে সুস্বাদু আম হিমসাগর পাড়া শুরু হয়েছে। আজ শুক্রবার সকালে সদর উপজেলার মাধবকাটির একটি বাগান থেকে আম পেড়ে ইতালিতে রপ্তানির জন্য বিক্রি করা হয়।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল হিমসাগর আম রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন। রপ্তানির জন্য বিক্রি করা আমের পরিমাণ চার হাজার কেজি।

এনএইচবি করপোরেশন ও তাশফিক ইন্টারন্যাশনাল নামের দুটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এসব আম কেনেন।

সাতক্ষীরা জেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, জেলায় উৎপাদিত গোবিন্দভোগ আম সরকারিভাবে পাড়া শুরু হয় ১ মে। ৮ মে ৫০০ কেজি গোবিন্দভোগ আম প্রথমবারের মতো সাতক্ষীরা থেকে জার্মানিতে রপ্তানি করা হয়।

জেলায় চলতি মৌসুমে ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে ৫ হাজার ২৯৯টি আমবাগানে ৪০ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে ৫০০ মেট্রিক টন বিদেশে রপ্তানি করার কথা।

সদর উপজেলার ছয়ঘরিয়া এলাকার আমচাষি হাফিজুর রহমান জানান, আবহাওয়া অনুকূল না থাকায় আমের আকার বড় হয়নি। পাশাপাশি প্রচণ্ড তাপদাহে আম আগেভাগে পেকে গাছ থেকে পড়ে যাচ্ছে। রপ্তানিকারকের প্রতিনিধিরা এসব আম প্রতি মণ ২ হাজার ৮০০ টাকায় কিনছেন। এতে উৎপাদন খরচ বাদ দিয়ে লাভ উঠবে।

কলারোয়ার পুটনি এলাকার আমচাষি দাউদ মোল্লা জানান, নিরাপদ বিষমুক্ত ও পরিবেশবান্ধব আম উৎপাদন ও বিদেশে রপ্তানির জন্য সলিডারিডাড ও বেসরকারি সংস্থা উত্তরণের সহযোগিতায় জেলার ৭টি উপজেলায় ৩৫০ চাষি প্রশিক্ষণ নিয়েছেন।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, রপ্তানির জন্য আম পাড়ার পর স্বাস্থ্যসম্মতভাবে তা প্রক্রিয়াজাতকরণ করা হচ্ছে। ভালো পরিবেশ ও নির্ধারিত ১৪ রপ্তানিকারকের কার্যক্রম সুষ্ঠুভাবে চলমান থাকলে ৫০০ মেট্রিক টন বিভিন্ন জাতের আম রপ্তানি করা যাবে।