সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে জামালপুরে গণ–অনশন

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে জামালপুরে গণ অনশন ও গণ অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। আজ শনিবার সকালে জামালপুর শহরের দয়াময়ী এলাকায়
ছবি: প্রথম আলো

সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে জামালপুরে গণ–অনশন ও গণ–অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। আজ শনিবার সকাল ৬টা থেকে এই কর্মসূচি শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জামালপুর জেলা শাখার আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

জামালপুর শহরের দয়াময়ী এলাকায় এই গণ–অনশন ও গণ–অবস্থান কর্মসূচি পালিত হয়। এতে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা-কর্মীরা অংশ নেন। এ ছাড়া বিভিন্ন সামাজিক সংগঠনও অংশ নেয়। এ কর্মসূচিতে প্রতিবাদী সংগীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা।

এতে বক্তব্য দেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ জামালপুর জেলা শাখার সভাপতি (ভারপ্রাপ্ত) লক্ষ্মীকান্ত পণ্ডিত, সাধারণ সম্পাদক রমেণ বণিক, মহিলাবিষয়ক সম্পাদক সরস্বতী রাজভর, জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাহিদ আনোয়ার, উদীচী জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক গৌতম সিংহ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ মেলান্দহ উপজেলা শাখার সভাপতি আশুতোষ সাহা, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক রাতুল সাহা প্রমুখ।

বক্তারা বলেন, সাম্প্রদায়িক সহিংসতার চক্রান্ত প্রতিরোধ করতে হবে। ইতিমধ্যে তদন্তে বের হয়েছে, পূজামণ্ডপে পবিত্র কোরআন কোনো হিন্দুধর্মাবলম্বী রাখেননি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মণ্ডপে পবিত্র কোরআন রাখা ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। এটি একটি পরিকল্পিত ঘটনা। পরিকল্পনা করেই মন্দির ও হিন্দুধর্মাবলম্বীদের ঘরবাড়িতে আগুন ও হামলা চালানো হয়েছে। হামলাকারীদের দ্রুত খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন তাঁরা।