সিলেটের সাবেক সাংসদ সৈয়দ মকবুল হোসেন আর নেই

সৈয়দ মকবুল হোসেন
ছবি : সংগৃহীত

সিলেট-৬ (বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ) আসনের সাবেক সাংসদ সৈয়দ মকবুল হোসেন ওরফে লেচু মিয়া (৭৭) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বুধবার রাত পৌনে ১০টার দিকে রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন।

সৈয়দ মকবুলের মৃত্যুর বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন প্রয়াতের নাতি এম ওয়াদুদ ইমরুল। সাবেক সাংসদের স্বজনেরা বলেন, সৈয়দ মকবুল হোসেন দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

স্বজনেরা বলেন, সিলেটের গোলাপগঞ্জ উপজেলার সুন্দিসাইল গ্রামে ১৯৪৬ সালে সৈয়দ মকবুল হোসেন জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালে তিনি সরকারের উপসচিব পদ থেকে পদত্যাগ করে ব্যবসা শুরু করেন। ১৯৮৬ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন। এরপর ২০০১ সালে স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগের প্রার্থী নুরুল ইসলাম নাহিদকে হারিয়ে সাংসদ হন।

স্থানীয় রাজনীতিবিদেরা বলেছেন, একসময় সৈয়দ মকবুল হোসেন আওয়ামী লীগের সমর্থক ছিলেন। ১৯৯১ সালের পর তিনি বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৯১ ও ২০০৮ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং ১৯৯৬ সালে বিএনপির প্রার্থী হিসেবে সিলেট-৬ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন।