সিলেটে খাদ্যসংকটে বানভাসি মানুষ, ত্রাণ নেই: বিএনপি

কয়েক দিন ধরে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটের বিভিন্ন এলাকায় বন্যার দেখা দিয়েছে
ছবি: প্রথম আলো

কয়েক দিন ধরে টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সিলেটে পানিবন্দি লাখো মানুষ। জেলা বিএনপি বলছে, আকস্মিক বন্যায় সিলেট নগরসহ ১৩টি উপজেলার বন্যাকবলিত মানুষ খাবারের সংকটে পড়েছে। অথচ বানভাসি মানুষের সহায়তার জন্য সরকারের পক্ষ থেকে এখনো কোনো ত্রাণ কার্যক্রম পরিচালিত হচ্ছে না। আজ মঙ্গলবার বিকেলে এক বিবৃতিতে এমন অভিযোগ তুলেছে সিলেট জেলা বিএনপি।

আরও পড়ুন

সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী ও সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, জেলার বানভাসি মানুষের পাশে সরকারকে দাঁড়ানো উচিত। মানুষ খাবার ও পানিসংকটে দুর্ভোগের মুখোমুখি হলেও প্রশাসনের কার্যকর কোনো পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না। এ অবস্থায় জেলা বিএনপির সব পর্যায়ের নেতা-কর্মীদের বানভাসি মানুষের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানানো হচ্ছে।

আরও পড়ুন

জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী বিকেল সাড়ে পাঁচটার দিকে প্রথম আলোকে বলেন, মানুষের দুর্ভোগ লাঘবে পর্যাপ্ত খাবার সরবরাহ করা সরকারের নৈতিক দায়িত্ব। আগামীকাল বুধবার থেকে জেলা বিএনপির নেতারা বানভাসি মানুষের সহায়তায় মাঠে নামবেন।

এক সপ্তাহ ধরে ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে সিলেটে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সুরমা নদীর পানি উপচে দুই দিন ধরে সিলেট নগরের উপশহর, মাছিমপুর, সোবাহানীঘাট, চালিবন্দর, কালীঘাট, ছড়ারপাড়, তালতলা, তেরোরতন, মেন্দিবাগ, তোপখানা, কলাপাড়া, জামতলা ও মণিপুরি রাজবাড়িসহ অন্তত ২৫টি এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এসব এলাকায় লাখো মানুষ পানিবন্দী জীবন যাপন করছেন। রাস্তাঘাটের পাশাপাশি বাসাবাড়িতে পানি ঢুকে পড়ায় জনদুর্ভোগ বেড়েছে।

আজ বিকেল পাঁচটার দিকে সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান প্রথম আলোকে জানিয়েছেন, সিলেটে প্লাবিত এলাকার মানুষের জন্য পর্যাপ্ত পরিমাণ ত্রাণসামগ্রী বরাদ্দ দেওয়া হয়েছে। সেসবের বিতরণ কার্যক্রমও শুরু হয়েছে।