সিলেটে ডুবে গেছে শ্মশান, আপাতত বন্ধ থাকবে শবদাহ

সিলেট নগরের চালিবন্দর এলাকার শ্রী শ্রী মহাশ্মশান বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় শবদাহ বন্ধ হয়ে পড়েছে। ছবিটি আজ মঙ্গলবার সকালে তোলাছবি : সংগৃহীত

পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে সুরমা নদীর পানি উপচে তলিয়ে গেছে সিলেট নগরের চালিবন্দর এলাকার শ্রীশ্রী মহাশ্মশানঘাট। নগরের সবচেয়ে বড় এ শ্মশানঘাটের শব পোড়ানোর চুলা তলিয়ে যাওয়ায় আজ মঙ্গলবার থেকে দাহকাজ বন্ধ হয়ে গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন শ্মশান–সংশ্লিষ্টরা।

আরও পড়ুন

শ্মশান কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত চালিবন্দর মহাশ্মশানে শবদাহ বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত সিলেট নগরের দেবপুর শ্মশানঘাটে দাহকাজ সম্পন্ন করার জন্য সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

শ্রীশ্রী শ্মশান সংস্কার ও সংরক্ষণ কমিটি সিলেটের সভাপতি বেদানন্দ ভট্টাচার্য প্রথম আলোকে বলেন, প্রতিদিন গড়ে চালিবন্দর মহাশ্মশানঘাটে দুই–তিনটি শবদাহ হয়। চুলা ডুবে যাওয়ায় আপাতত এ শ্মশানে দাহের কাজ বন্ধ থাকবে। তবে এ সময়ের মধ্যে নগরের দেবপুর শ্মশানঘাটে দাহকাজ করা যাবে।

আরও পড়ুন

এর আগে সুরমা নদীর পানি উপচে দুই দিন ধরে সিলেট নগরের উপশহর, মাছিমপুর, সোবাহানীঘাট, চালিবন্দর, কালীঘাট, ছড়ারপাড়, তালতলা, তেরোরতন, মেন্দিবাগ, তোপখানা, কলাপাড়া, জামতলা ও মণিপুরি রাজবাড়িসহ অন্তত ২৫টি এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এসব এলাকায় লাখো মানুষ পানিবন্দী জীবন যাপন করছেন। রাস্তাঘাটের পাশাপাশি বাসাবাড়িতে পানি ঢুকে পড়ায় জনদুর্ভোগ বেড়েছে।

আরও পড়ুন