সিলেটে বৃষ্টিতে বেড়েছে নদ-নদীর পানি

সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে গতকালের তুলনায় আজ রোববার কিছুটা কমেছে
ছবি: প্রথম আলো

সিলেটে রাতের বৃষ্টিতে নদ-নদীর কয়েকটি পয়েন্টে পানি বেড়েছে। তবে সাতসকাল থেকে সূর্যের দেখা না মিললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্য মাঝেমধ্যে উঁকি দিচ্ছে। বৃষ্টির প্রভাবে নদ-নদীর কয়েকটি পয়েন্টে পানি বাড়লেও উল্টো চিত্র দেখা গেছে অন্য দুটি পয়েন্টে। ওই দুটি পয়েন্টে পানি কমেছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, সুরমা নদীর কানাইঘাট পয়েন্টে গতকাল শনিবার সন্ধ্যা ৬টার তুলনায় আজ রোববার সকাল ৯টায় পানি দশমিক শূন্য ৬ সেন্টিমিটার বেড়ে ১৩ দশমিক ২২ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে। তবে নদীর সিলেট পয়েন্টে দশমিক শূন্য ৭ সেন্টিমিটার কমে ১০ দশমিক ৫৬ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।

কুশিয়ারা নদীর অমলশিদ পয়েন্টে পানি গতকালের তুলনায় আজ সকাল ৯টায় বেড়েছে দশমিক শূন্য ২ সেন্টিমিটার। নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি গতকালের মতো ১০ দশমিক ৪৩ সেন্টিমিটারে অপরিবর্তিত রয়েছে।

লুভা নদীর লুভাছড়া পয়েন্টে পানি বেড়েছে দশমিক শূন্য ৯ সেন্টিমিটার। সারি নদের সারিঘাট পয়েন্টে পানি বেড়েছে দশমিক ২৭ সেন্টিমিটার। অন্যদিকে, ধলাই নদের ইসলামপুর পয়েন্ট পানি কমেছে দশমিক শূন্য ৪ সেন্টিমিটার।

এদিকে গতকাল সকাল থেকে ঝলমলে সূর্য দেখা মিলেছিল। দিনভর ছিল সূর্যের প্রখর উত্তাপ। তবে রাতের দিকে সিলেটে কিছু এলাকায় বৃষ্টিপাত হয়। পরে গভীর রাত থেকে আবার বৃষ্টি নামে। আজ সকাল থেকে সিলেটের আকাশে সূর্যের দেখা পাওয়া যায়নি। তবে বেলা বাড়ার সঙ্গে সূর্যের কিছুটা আলো ছাড়িয়েছে।

আজ সকালে সিলেট নগরের বিভিন্ন এলাকা পরিদর্শন করে দেখা গেছে, রাতের বৃষ্টিতে নগরের কোথাও কোনো প্রভাব পড়েনি। বৃষ্টির কারণে নতুন করে জলাবদ্ধতা বা পাড়া-মহল্লাগুলোয় পানি বাড়তে দেখা যায়নি।

সিলেট পাউবোর নির্বাহী প্রকৌশলী আসিফ আহমেদ বলেন, আবহাওয়ায় নতুন করে বন্যার পূর্বাভাস নেই। বৃষ্টিপাত হলেও সেটি পানি বৃদ্ধিতে তেমন প্রভাব ফেলবে না।