সিলেটে ভোররাতে ফের ভূকম্পন অনুভূত

সিলেট জেলার মানচিত্র

ভোররাতে সিলেটে ফের ভূকম্পন অনুভূত হয়েছে। আজ রোববার ভোররাত ৪টা ৩৫ মিনিটের দিকে এ ভূকম্পন হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ২ দশমিক ৮।

এর আগে গতকাল শনিবার সাড়ে তিন ঘণ্টার মধ্যে চারবার কম্পন অনুভূত হয়। সকাল ১০টা ৩৬ মিনিটে, সকাল ১০টা ৫০ মিনিটে, বেলা ১১টা ৩০ মিনিটে ও বেলা ১টা ৫৮ মিনিটে কম্পন অনুভূত হয়েছিল। এর মধ্যে রিখটার স্কেলে সর্বোচ্চ কম্পনের মাত্রা ছিল সকাল ১০টা ৫০ মিনিটে, ৪ দশমিক ১।  

ঢাকা আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মুমিনুল ইসলাম বলেন, আজ ভোররাত ৪টা ৩৫ মিনিটের দিকে মৃদু কম্পনটির রিখটার স্কেলে মাত্রা ছিল ২ দশমিক ৮। ঢাকা থেকে উৎপত্তিস্থলের দূরত্ব ২০৫ কিলোমিটার। ভূমিকম্পের উৎপত্তিস্থল সিলেটের সীমান্তবর্তী ডাউকি এলাকায় বলে জানান তিনি। তিনি বলেন, ভূমিকম্পটি ‘মাইনর’ হওয়ায় অনেকেই হয়তো সেটি বুঝতে পারেননি।

এই আবহাওয়াবিদ বলেন, ‘উৎপত্তিস্থলটি আমরা সিলেট অঞ্চল হিসেবেই পেয়েছি, সেটি সীমান্তবর্তী ডাউকি এলাকায়। শুধু সিলেট স্টেশন থেকে ভূকম্পনের সিগন্যালটি এসেছে। অন্য কোনো স্টেশন থেকে সিগন্যাল আসেনি।’

ভূমিকম্পের গতি, প্রকৃতি ও এ–সংক্রান্ত গবেষণা করছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশকৌশল বিভাগের অধ্যাপক মুস্তাক আহমদ। তিনি বলেন, ভূমিকম্পের উৎপত্তিস্থল ভারতের ডাউকি ফল্টের অবস্থান সিলেট শহর থেকে খুব বেশি দূরে নয়। এটি খুব বিপজ্জনক ফল্ট। তাই সিলেটও ভূমিকম্পের ঝুঁকিতে আছে। এক দিনে কয়েক দফা কম্পন শক্তিশালী ভূমিকম্পের আগাম পূর্বাভাস; যদিও ঘন ঘন কম্পন শক্তিশালী ভূমিকম্পকে কিছুটা দুর্বল করে দেয়।